বাইডেনের ছেলের ‘জালিয়াতি’ তদন্তের ঘোষণা রিপাবলিকানদের

যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভ বা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে বিরোধী রিপাবলিকান পার্টি।

ডেমোক্রেটিক পার্টির ২১২ আসনের বিপরীতে তারা পেয়েছে ২১৮ আসন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ফিরে পেয়েই তারা ঘোষণা দিয়েছে, বাইডেনের পরিবারের বিষয়ে ‘শীর্ষ অগ্রাধিকার’ ভিত্তিতে তদন্ত করা হবে। ১৮ অক্টোবর শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

আইনপ্রণেতারা বলছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিদেশে ব্যবসায়িক লেনদেন খতিয়ে দেখা হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৫২ বছর বয়সী হান্টার বাইডেনের বিরুদ্ধে এরই মধ্যে নির্বাহী তদন্ত চলমান। তবে এখনো তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।
হান্টার বাইডেন কর ফাঁকি ও জালিয়াতি করেছেন বলে অভিযোগ করেছেন রিপাবলিকান নেতারা। তবে এসব অভিযোগের জবাব দিতে হান্টারকে প্রতিনিধি পরিষদে ডাকার কোনো ঘোষণা দেওয়া হয়নি।

রিপাবলিকানরা বলছেন, হান্টার বাইডেনের ব্যবসা-বাণিজ্যের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেনের সংশ্লিষ্টতা কতটুকু, সেই বিষয়টিও তদন্ত করা হবে। এমনকি জো বাইডেন যখন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন, তখনো তিনি ছেলেকে ব্যবসা-বাণিজ্যে কোনো বাড়তি সুবিধা দিয়েছেন কি না, সেটিও দেখা হবে।

নিম্ন পরিষদের চেয়ারম্যান জেমস কোমার বলেন, ‘সর্বোচ্চ দায়িত্বে থেকে নিজের পরিবারকে ধনী করতে জো বাইডেনের যুক্ত থাকা, এটি ক্ষমতার অপব্যবহার। আমি পরিষ্কার বলতে চাই, জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত করা এটি আগামী কংগ্রেসে আমাদের প্রধান লক্ষ্য থাকবে।’

তবে এসব অভিযোগের বিষয়ে হান্টার বাইডেনের আইনজীবী ক্রিস্টোফার ক্লার্ক বলেন, ‘রিপাবলিকানদের এসব ঘোষণায় হান্টার বাইডেন কোনো মন্তব্য করেননি।’

সংবাদ সম্মেলনে রিপাবলিকান পার্টির আরেক জ্যেষ্ঠ নেতা জিম জর্ডান উপস্থিত ছিলেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘বাইডেন পরিবারের ব্যবসায়িক কার্যক্রম যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।’