বাগেরহাটের শরণখোলায় অনির্দিষ্টকালের জন্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ, ব্যবসায়ীদের মানববন্ধন

বাগেরহাটের শরণখোলায় বনবিভাগের অভিযানে একটি স্-মিল (করাতকল) বন্ধ করে দেওয়ার ঘটনার সূত্র ধরে তাফালবাড়ী বাজার ব্যবসায়ী ও পার্শবর্তী চাল রায়েন্দা গ্রামের জোমাদ্দার বাড়ীর লোকজনের সাথে সংঘর্ষের ঘটনায় ১২ জন আহত হয়েছে।

এদের মধ্যে গুরুতর আহত মাসুম হাওলাদার, রিয়াদুল মৃধা ও সানু জোমাদ্দারকে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।
অন্য দিকে তাফালবাড়ী বাজার ব্যবসায়ীদের লাঞ্চিত, অনৈতিক ভাবে দোকান থেকে বাকি খাওয়া ও সেচ্ছাচারিতার অভিযোগে তার বিচার চেয়ে রবিবার (২৯ জানুয়ারি) সকালে মানব বন্ধন করেছে তাফালবাড়ী বাজার ব্যবসায়ী সংগঠন। সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্যবসায়ীরা।

ব্যবসায়ী পলাশ মাহমুদ জানায় গত ৩ দিন বাজার বন্ধ থাকায় ব্যবসায়ীরা কয়েক কোটি টাকা লোকশানের সম্মুখীন হয়েছে তার পরেও এ ঘটনার সুষ্ঠু বিচারের দাবিতে মানব বন্ধন করেছে ব্যবসায়ীরা।

বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি আঃ রাজ্জাক জানায় অবৈধ ভাবে গড়ে ওঠা সুন্দরবন থেকে ৫ কিলোমিটারের মধ্যে কোনো স্-মিল(করাতকল) থাকতে পারবে না এমন অভিযোগ এনে বন বিভাগ একটি করাতকল জব্দ করে। এ ঘটনার সূত্র ধরে চাল রায়েন্দা গ্রামের বাদল জোমাদ্দারের ছেলে সৈকত, শ্যালক মিঠু আলামিন খান নামের এক শিক্ষককে লাঞ্চিত করে। এ ঘটনার সূত্র ধরে তাফালবাড়ী বাজার ব্যবসায়ী ও জোমাদ্দার বাড়ীর লোকজনের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ঘটনায় ১২ জন আহত হয়।

অন্য দিকে বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারন সম্পাদক ওমর সরদার বলেন দীর্ঘদিন ধরে জোমাদ্দার বাড়ীর কিছু উচ্ছৃক্সখল যুবক বাজারে নাস্তা করে টাকা দেয় না ও বিভিন্ন দোকান থেকে মালামাল কিনে পেশি শক্তি ব্যবহার করে টাকা না দিয়ে চলে যায়। দোকানদাররা টাকা দাবি করলে তাদের হুমকি ধামকি ও ভয়ভীতি প্রদর্শনসহ মারধরের ঘটনা ঘটায়। তাই এ ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে গত ৩ দিন ধরে তাফালবাড়ী বাজারের প্রায় ৪ শতাধিক দোকান বন্ধ রয়েছে।

এ ব্যপারে সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হোসেন বলেন এ ঘটনার সুষ্ঠু সমাধানে জেলা আওয়ামীলীগের সদস্য এম সাইফুল ইসলাম খোকন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রায়হান উদ্দিন আকন শান্ত, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সদর রায়েন্দা ইউনিয়নের চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা ও সাধারন সম্পাদক মোঃ আসাদুজ্জামান মিলনের সমন্বয়ে একটি সালিশ বৈঠক চলছে। আশা করা যায় এর মাধ্যমে ঘটনার সমাধান হবে।

এ ব্যাপারে মিঠু জানায় শিক্ষক আলামিনকে সে লাঞ্চিত করেননি তবে তার সাথে কথার কাটাকাটির বিষয়টি স্বীকার করেছেন।

শরণখোলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকরাম হোসেন জানান, তাফালবাড়ি বাজারের দোকানপাট বন্ধের ঘটনায় যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এ জন্য পুলিশ টহলে রয়েছে।