বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা ৩ ফেব্রুয়ারি

রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান।

তিনি বলেন, ‘ঢাকায় সভা করার জন্য আমরা কোনো মিলনায়তন পাইনি। বাধ্য হয়ে আমরা লা মেরিডিয়ানে সভা করছি।’

রিজভী অভিযোগ করেন, কয়েক দিন ধরে পুলিশ বিএনপির নেতাকর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন আওয়ামী লীগের লাঠিয়ালে পরিণত হয়েছে। এই বাহিনীগুলো যেন বিরোধী দলকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার জন্যই সরকারপ্রধানের কাছে শপথ করেছে। তারা যেন প্রতিযোগিতায় নেমেছে— বিএনপির নেতাকর্মীদের কে কতটা নির্যাতন করতে পারে। আর এর ওপরই যেন নির্ভর করে তাদের পুরস্কার-পদোন্নতি।

রিজভী বলেন, গত মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের ছোট ছেলে অনিন্দ্য ইসলাম অমিতকে গ্রেফতারের পর গতকাল বুধবার তার বড় ছেলে সুনিন্দ্য ইসলাম সুমিতকে গ্রেফতার করা হয়েছে। তিনি ছোট ভাইকে দেখতে গিয়েছিলেন এবং খাবার দিতে গিয়েছিলেন। গতকালই ২০-দলীয় জোটের শরিক ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) সহকারী সেক্রেটারি শওকত সরদারকে গ্রেফতার করা হয়েছে। বিএনপির তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, নির্বাহী কমিটির সদস্য হাসান মামুন, যুবদল নেতা মুজিবুর রহমান, আবদুস সালাম ও সেলিমকে গ্রেফতার করেছে পুলিশ।

এ ছাড়া ঢাকার বাইরে বিভিন্ন জেলায় বিএনপির নেতাদের বাসায় বাসায় পুলিশ যে অভিযান চালাচ্ছে তার নিন্দা জানান রিজভী।

বিএনপি সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা কেন্দ্র করে ইতিমধ্যে কেন্দ্রীয় ও জেলার প্রায় ৭০০ নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের মধ্যে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আছেন ১২ জন। দলের চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ৮০ জন, নির্বাহী কমিটির সদস্য ৫০২ জন, ১২টি অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদক আছেন ২২ জন। এ ছাড়া বিএনপির ৭৮টি সাংগঠনিক জেলার সভাপতি পদাধিকারবলে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য। তাদের সভায় আসতে চিঠি দেয়া হয়েছে।

দলের বৃহত্তর সাংগঠনিক পর্ষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির দিনব্যাপী এ সভায় সমাপনী বক্তব্য দেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি নির্বাচনকালীন সহায়ক সরকারকেন্দ্রিক আন্দোলন ও সার্বিক পরিস্থিতি নিয়ে বক্তব্য দেবেন।