সিলেট থেকে এরশাদও প্রচারে নামছেন

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সিলেট সফরের এক দিন পরই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারে নামছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি।

বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) সিলেটের হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারতের মাধ্যমে এই প্রচার শুরু করবেন দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গত মঙ্গলবার সিলেট থেকে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার শুরু করেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

জাতীয় পার্টির নির্ভরযোগ্য সূত্র জানায়, সিলেটের হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারতের মাধ্যমে দলটির চেয়ারম্যান এরশাদ নির্বাচনী মিশন শুরু করতে যাচ্ছেন। এখান থেকে আনুষ্ঠানিকভাবে দেশব্যাপী নির্বাচনী প্রচার শুরুর ঘোষণা দেয়ার কথা তার। সিলেটে তিনি কোনো জনসভা করবেন না, নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন সার্কিট হাউসে। পার্টির চেয়ারম্যানের সফর সামনে রেখে নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে ব্যাপক ব্যস্ততা শুরু হয়েছে।

এরশাদ সিলেট থেকে ঢাকা ফিরে পরদিন যাবেন ময়মনসিংহ। এরপর দুই দিন সফর করবেন ঠাকুরগাঁও ও দিনাজপুরে। এসব সফরে জনসভা ও মতবিনিময় করবেন সাবেক রাষ্ট্রপতি। এ ছাড়া পুরো ফেব্রুয়ারি মাস সারা দেশে দলটির সাংগঠনিক সফরের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ সফর আগামী রমজান মাস পর্যন্ত অব্যাহত থাকবে। মাঝে মার্চ মাসে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশের পরিকল্পনা রয়েছে দলটির। এই মহাসমাবেশ ১৫ ফেব্রুয়ারি হওয়া কথা ছিল। অমর একুশে গ্রন্থমেলা ও ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার এক মামলার রায়ের তারিখ থাকায় এ কর্মসূচি স্থগিত করেছে দলটি।

সূত্র আরো জানায়, গণ-আন্দোলনের মুখে এরশাদ ক্ষমতা ছাড়ার পরপর ১৯৯১ সালের নির্বাচনে সিলেট বিভাগে আটটি আসনে জয়ী হয় তার দল। নির্বাচনে রংপুরের পর সিলেটেই তারা দ্বিতীয় সর্বোচ্চ আসন পায়। এমন ফলের পর এরশাদ সিলেটকে তার দ্বিতীয় বাড়ি বলে ঘোষণা দেন।

২০০১ সালের নির্বাচনে সিলেটে কোনো প্রার্থী জয়ী না হলেও ভোটের দিক থেকে তৃতীয় ছিল জাতীয় পার্টি। বর্তমানেও বিভাগের চারটি আসন রয়েছে জাতীয় পার্টির দখলে। তাই এরশাদের এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন দলের নেতাকর্মীরা।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সিলেট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক এটিএম তাজ রহমান বলেন, পল্লীবন্ধু এরশাদের এবারের সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারতের মাধ্যমে তিনি নির্বাচনী প্রচার শুরু করবেন। এর মধ্য দিয়ে সিলেট বিভাগে জাতীয় পার্টির হারানো অতীত ফিরিয়ে আনার লড়াই শুরু হবে।

আগামী নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসনেই জাতীয় পার্টি একক প্রার্থী দেবে জানিয়ে তিনি বলেন, পল্লীবন্ধু এরশাদের সঙ্গে এই সফরে দলের সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধী দলের নেতা রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব এ বি এম রুহুল অমিন হাওলাদার এমপি, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, মশিউর রহমান রাঙ্গা এমপিসহ কেন্দ্রীয় নেতারা থাকবেন। তারা বৃহস্পতিবার ঢাকা থেকে হেলিকপ্টারে সিলেট যাবেন।

এ বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার বলেন, পহেলা ফেব্রুয়ারি পল্লীবন্ধু হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারতের মধ্য দিয়ে একাদশ নির্বাচনের প্রচার শুরু করবেন। তিনি বলেন, ‘আগামী নির্বাচনকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। জনগণ পরিবর্তন চায়, জাতীয় পার্টি তথা পল্লীবন্ধু এরশাদই এ পরিবর্তন এনে দিতে পারে। কারণ দুই দলের প্রতি মানুষের আস্থা নেই।’

তিনি জানান, জাতীয় পার্টি নির্বাচনের আগে দেশের সব জেলায় জনসভা করার চেষ্টা করবে। ৯টি বিভাগীয় শহরে বড় জনসমাবেশ করবে তারা। বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি থাকবেন এরশাদ।