বিএনপির সমাবেশ শুরু, মঞ্চে কেন্দ্রীয় নেতারা

রাজধানীর গোলাপবাগে বিএনপির সমাবেশ শুরু, মঞ্চে কেন্দ্রীয় নেতারা।

শনিবার (১০ ডিসেম্বর) সকালে কোরআন পাঠের মধ্য দিয়ে সমাবেশ শুরু হয়। এখন পর্যন্ত সমাবেশের মঞ্চে আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেল, মোয়াজ্জেম হোসেন আলাল, রাজশাহীর সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, ছাত্রদলের সভাপতি কাজী রওনুকুল হাসান শ্রাবণসহ আরও অনেকে। ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল অনুষ্ঠান পরিচালনা করছেন।

এদিকে সমাবেশ ঘিরে গোলাপবাগ মাঠ ও এর আশেপাশে বিএনপির লাখো নেতা-কর্মী অবস্থান নিয়েছেন। গতকাল রাতেই গোলাপবাগ মাঠে পরিপূর্ণ হয়ে গেছে। বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে এখনও সেখানে নেতা-কর্মীরা আসছেন।

ঢাকা বিভাগীর গণসমাবেশ হলেও দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন নেতা-কর্মীরা। রাজধানীর বিভিন্ন ইউনিট থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে প্রবেশ করতে দেখা গেছে নেতা-কর্মীদের। সমাবেশে আসা নেতা-কর্মীদের চাঙ্গা রাখতে মাইকে বিভিন্ন রকম স্লোগান দেওয়া হচ্ছে এবং দলীয় ও দেশাত্মাবধক গান পরিবেশন করা হচ্ছে।

এর আগের বিএনপির নয়টি বিভাগীয় সমাবেশে মঞ্চে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের চেয়ার ছবি দিয়ে আলাদা করে রাখতে দেখা গিয়েছিল। কিন্তু ঢাকার সমাবেশ মঞ্চে সেটা দেখা যায়নি। মূল মঞ্চের সামনে বিরাট একটা এলইডি স্ক্রিন বসানো হয়েছে।

সমাবেশে উপস্থিত বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, সমাবেশ শুরুর পর তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে নেতা-কর্মীদের উদ্দেশে বক্তব্য রাখার সম্ভাবনা রয়েছে। সে কারণেই মঞ্চের সামনে এলইডি স্ক্রিন বসানো হয়েছে। তবে এ ব্যাপারে বিএনপির দায়িত্বশীল কোনো নেতা নিশ্চিত করে কিছু বলতে রাজি হননি।

নানা নাটকীয়তা, সহিংসতা, গ্রেপ্তার শেষে শুক্রবার দুপুরে গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি পায় বিএনপি। এরপর থেকেই দলে দলে বিএনপি নেতা-কর্মীরা সমাবেশস্থলে আসতে শুরু করেন।

এদিকে, গতকাল শুক্রবার জরুরি সংবাদ সম্মেলন করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, গোলাপবাগ মাঠের সমাবেশ থেকে দলের পক্ষ থেকে ১০ দফা আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।