বিদ্যুৎ বিলে ১৫% ভ্যাট বসছে জুলাইয়ে

বিদ্যুৎ বিলে এখন ১০০ টাকায় ৫ টাকা ভ্যাট। আগামী পয়লা জুলাই থেকে দিতে হবে ১৫ টাকা। নতুন ভ্যাট আইন কার্যকর হলে বাড়তি এই অর্থ গুণতে হবে গ্রাহককে। এদিকে, বাজেট পাশের আগেই সংসদে এ খাতের বাড়তি ভ্যাট প্রত্যাহারের দাবি জানানো হবে বলে জানিয়েছে বিদ্যুৎ মন্ত্রণালয়।

রাজধানীর মিরপুরে নুরুল ইসলামের পরিবার। গত এপ্রিলে ১ হাজার ৪৩৩ টাকা বিদ্যুৎখরচের সাথে ৫শতাংশ ভ্যাট দিয়ে বিল দিয়েছেন ১৫’শ টাকার মতো। তার শংকা ১৫ শতাংশ ভ্যাট দিতে হলে আগামী জুলাই থেকে একই পরিমান বিদ্যুৎ ব্যবহারের জন্য বিল দিতে হবে সাড়ে ১৬’শ টাকার কাছাকাছি।

পিডিবির হিসেবে, ভ্যাটের মাধ্যমে সরকার বিদ্যুত গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত ৩ হাজার ১০০ কোটি পাবে। গ্রাহকদের এজন্য ইউনিটপ্রতি অতিরিক্ত দশমিক ৬৭ টাকা বেশি গুনতে হবে। সব শ্রেণির গ্রাহকদের ওপরে পড়বে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বাড়তি এই ভ্যাটের খড়গ।

বিদ্যুতের মতো অতি গুরুত্বপূর্ণ খাতকে ১৫ শতাংশ ভ্যাটের আওতামুক্ত রাখার দাবি ভোক্তা অধিকার সংগঠন- ক্যাবের।

নতুন ভ্যাট আরোপের ফলে বিদ্যুৎ খাতে সাড়ে সাত আর গ্যাস খাতে ৯৩ ভাগ দাম বাড়ানো প্রয়োজন হবে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। তবে বাজেট পাশের আগে নতুন আরোপিত ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব দেবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

গ্যাসের ক্ষেত্রে পহেলা জুন থেকে ২য় ধাপে নতুন দাম কার্যকর হয়েছে। এতে বিদ্যুতের উৎপাদন খরচও বাড়বে। আর নতুন আরোপিত ভ্যাটের ফলে এ খরচ আরো বেড়ে যাবে।