বিশ্বকাপে টিকে থাকতে মেসি ম্যাজিকে জিতলো আর্জেন্টিনা

বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে গোল করেছেন লিওনেল মেসি ওএনসো ফার্নান্দেজ।

এই জয়ে বিশ্বকাপে টিকে থাকল আলবিসেলেস্তেরা। নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডকে হারালে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউটপর্বে পৌঁছাবে তারা।

খেলা তখন গড়িয়েছিল ৬৩ মিনিটে। স্কোরলাইন তখনো গোলশূন্য। গোল না পেয়ে ক্রমেই হতাশায় ডুবে যাচ্ছিলেনআর্জেন্টিনার ফুটবলাররা। মেক্সিকোর রক্ষণে মার খাচ্ছিল একের পর আক্রমণ। এমন সময় একজনই পারতেন দলকে বাঁচাতেএবং তিনিই এলেন। বক্সের বাইরে থেকে চোখজুড়ানো এক গোলে আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখলেন লিওনেল মেসি।করালেন আরেকটি।

মেক্সিকো ম্যাচের আগে পোল্যান্ডের জয়ে খাদের কিনারায় চলে গিয়েছিল আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডের আশাবাঁচিয়ে রাখতে হলে মেক্সিকোর বিপক্ষে জিততেই হতো আলবিসেলেস্তেদের। সেই স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন মেসি ও এনজোফার্নান্দেজ।

স্বস্তির এই জয়ে ‘সি’ গ্রুপে ভালো করেই বেঁচে রইল আর্জেন্টিনার আশা। ১ ডিসেম্বর পোল্যান্ডের বিপক্ষে জয় পেলে হেসেখেলেইদ্বিতীয় রাউন্ডে উঠবেন মেসিরা। ড্র করলেও থাকবে সম্ভাবনা, তবে তাকিয়ে থাকতে হবে মেক্সিকো-সৌদি আরব ম্যাচের ফলেরদিকে।

আগের একাদশ থেকে পাঁচ পরিবর্তন এনে মেক্সিকোর বিপক্ষে একাদশ সাজান আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। শুরুরএকাদশে খেলেছেন গঞ্জালো মন্তিয়েল, আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, মার্কোস আকুনিয়া, গুইদো রদ্রিগেজ ও লিসান্দ্রোমার্তিনেজ।

বাঁচা-মরার ম্যাচ বলেই কিনা লুসাইল স্টেডিয়ামে প্রথমার্ধে আর্জেন্টিনা খেলল এলোমেলো ফুটবল। বলের নিয়ন্ত্রণ থাকলেওম্যাচের চাপে অসংখ্যবার ভুল পাস দিয়েছেন আর্জেন্টাইন ফুটবলাররা।

শরীর-নির্ভর ফুটবলে প্রথমার্ধে বলার মতো সুযোগই বের করতে পারেনি কোনো দলই। ৪৫ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বেশভালো একটা ফ্রি কিক নিয়েছিলেন আলেক্সিস ভেগা। তবে গোলরক্ষক এমেলিয়ানো মার্তিনেজের কল্যাণে কোনো বিপদে পড়তেহয়নি আর্জেন্টিনাকে।

দ্বিতীয়ার্ধে নিজেদের রক্ষণকে প্রায় দুর্গ বানিয়ে ফেলেছিল মেক্সিকো। একের পর এক আক্রমণেও সেই দুর্গে ফাটল ধরাতেপারছিলেন না আর্জেন্টাইন ফুটবলাররা। সুযোগ নষ্টে যখন হতাশা চেপে বসছিল আর্জেন্টিনার, তখনই এগিয়ে আসতে হলোমেসিকে। ৬৪ মিনিটে ডান প্রান্ত থেকে আনহেল ডি মারিয়ার কাট ব্যাকে বক্সের বাইরে বল পান মেসি। এরপর বক্সের বাইরেনেওয়া তার মাটি কামড়ানো শট ঝাঁপিয়েও ঠেকাতে পারেননি মেক্সিকো গোলরক্ষক গিলের্মো ওচোয়া। কাতার বিশ্বকাপে নিজেরদ্বিতীয় গোলে বিশ্বকাপে ডিয়েগো ম্যারাডোনার করা ৮ গোলের রেকর্ড ছুঁয়ে ফেলেন মেসি।

সেই গোলের পরই রক্ষণকে শক্তিশালী করার কাজে মনোযোগ দেন আর্জেন্টিনা কোচ স্কালোনি। ৬৩ মিনিটে তুলে নেওয়াহয়েছিল লাওতারো মার্তিনেজকে। ৬৯ মিনিটে একসঙ্গে আলেক্সিস ম্যাক অ্যালিস্টার ও আনহেল ডি মারিয়াকে তুলে নিয়েনামানো হয় ক্রিস্টিয়ান রোমেরো ও নাহুয়েল মলিনাকে।

আক্রমণে বড় নাম না থাকলেও দ্বিতীয় গোল পেতে কষ্ট হয়নি আর্জেন্টিনার। ৮৭ মিনিটে বক্সের বাইরে বাঁ প্রান্ত থেকেফার্নান্দেজকে বল বাড়ান মেসি। বক্সের একটু ভেতর থেকে বাঁকানো এক শটে মেক্সিকো গোলরক্ষককে হার মানান ফার্নান্দেজ। এই বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড গড়েছেন ২১ বছরের ফার্নান্দেজ।