বিসিবির বিচক্ষণতায় রক্ষা এনামুল-শাহাদাতদের

সময়টাই এখন টি-টুয়েন্টি ক্রিকেটের। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড বৈশ্বিক লিগ আয়োজন করে প্রচুর টাকা কামিয়ে নিচ্ছে। খেলোয়াড়দেরও দিচ্ছে ভাল সম্মানি। আফ্রিকার দেশ উগান্ডাও এমন এক লিগ আয়োজনের চেষ্টা করেছিল। সেখানে যাওয়ার কথা ছিল চার বাংলাদেশি ক্রিকেটার- শাহাদাত হোসেন, এনামুল হক জুনিয়র, নাজমুল হোসেন মিলন ও সৈকত আলীর। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের যেতে অনুমতি দেননি। আর এই লিগ খেলতে গিয়ে সেখানে আটকা পড়েছেন ২০ পাকিস্তানি ক্রিকেটার। কারণ, হঠাৎই বাতিল হয়ে গেছে আয়োজনটি। অর্থাৎ বিসিবি আপত্তি না করলে বিপদে পড়তে পারতেন এনামুল-শাহাদাতরাও।

উগান্ডার রাজধানী কাম্পালায় দেশটির ক্রিকেট অ্যাসোসিয়েশন আয়োজন করেছিল আফ্রো টি-টুয়েন্টি লিগ। সেখানে খেলার জন্য শাহাদাতদের বেশ ভাল অঙ্কের টাকাই সাধা হয়েছিল বলে খবর। তারা রাজিও হয়েছিলেন। কিন্তু বিসিবির কাছে অনুমতি চাইতে গেলে সম্মতি মেলেনি। বোর্ড কর্তৃপক্ষ পাঁচ বছর নিষিদ্ধ করার শাস্তির ব্যাপারেও সতর্ক করেছিলেন তাদের। কারণ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে এই লিগটি সম্পর্কে নেতিবাচক তথ্যই পাওয়া গেছে। শেষপর্যন্ত উগান্ডায় গিয়ে আর বিপদে পড়তে হয়নি এনামুল-সৈকতদের।

তবে পাকিস্তানের সাইদ আজমল, ইমরান ফারহাতের মত ক্রিকেটাররা আটকা পড়েছেন সেখানে। খেলতে তো পারেননি, উগান্ডায় গিয়ে শোনেন আর্থিক সমস্যার কারণে আয়োজনটিই বাতিল হয়েছে। প্রধান পৃষ্ঠপোষক পিছু হটেছে। দুদিন পর আজমলরা নিজেদের ৫০ শতাংশ টাকা দাবি করে কিছুই পাননি। উল্টো তাদের টিকিট বাতিল করা হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, দ্রুত সমস্যার সমাধান করে ক্রিকেটারদের ফিরিয়ে আনা হবে।

ভাগ্যিস শাহাদাত-নাজমুলরা যাওয়ার অনুমতি পাননি!