বেতারে আব্দুল জব্বারের সর্বশেষ অনুষ্ঠান

‘এই বেতার আমাকে আব্দুল জব্বার স্বীকৃতি দিয়েছে। এখানে গান গাইতে এলে আমি প্রান পাই। সংগ্রামের কথা স্মরণ হয়’। বাংলাদেশ বেতারের জনপ্রিয় গানের অনুষ্ঠান ‘গানের ভুবন-এ গাইতে এসে এভাবেই বলেছিলেন কিংবদন্তি শিল্পী আব্দুল জব্বার। বেতারে এই অনুষ্ঠানটি ছিল তার সর্বশেষ অনুষ্ঠান।

১৫ ডিসেম্বর, বৃহস্পতিবার সকাল ৮টা ৫মিনিটে প্রচার করা হয়েছিল বিজয়ের মাসের বিশেষ এই ‘গানের ভুবন’।

অনুষ্ঠানে গাইতে এসে সে সময় আব্দুল জব্বার বলেছিলেন, ডিসেম্বর বিজয়ের মাস, আনন্দের মাস, আমার কাছে পুরো মাসটি ঈদের দিনের মতো মনে হয়। এই মাসে বাংলাদেশ বেতারের এই জনপ্রিয় অনুষ্ঠানে গাইতে পেরে আমি আনন্দিত। আজকের এই দিনে স্বরণ করছি সেই মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের কথা।

অনুষ্ঠানে সালাম সালাম হাজার সালাম , তারা ভরা রাতে, ও তন্নি তরুলতা, জয় বাংলা বাংলার জয়, তুমি কি দেখেছো কভু, ওরে নীল দরিয়া গানটিসহ ব্যক্তি জীবনের নানা বিষয় নিয়েও অনুষ্ঠানে কথা বলেছিলেন আব্দুল জব্বার।

অনুষ্ঠানটি সম্পদনায় ছিলেন, মোঃ লিয়াকত হোসেন। প্রযোজনা করেছেন ফারজানা। অনুষ্ঠানটি সার্বিক তত্বাবধানে ছিলেন মোঃ ফখরুল করিম।

শিল্পী আব্দুল জব্বার একজন কণ্ঠযোদ্ধা। তার জন্ম ১৯৩৮ সালে কুষ্টিয়া শহরে। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু স্বর্ণপদক, ১৯৮০ সালে একুশে পদক, ১৯৯৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কারসহ সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডসসহ অনেক পুরস্কার রয়েছে তার অর্জনের খাতায়।