বেলকুচিতে খাঁজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের উদ্যোগে ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদান

সিরাজগঞ্জের বেলকুচিতে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের উদ্যোগে সিরাজগঞ্জ জেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম ও দশম শ্রেণীর ৬২০ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তি ও সম্মাননা সনদ প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারী) সকালে সোহাগপুর নুতন পাড়া আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা, মেধাবী ছাত্র-ছাত্রীকে বৃত্তি ও সম্মাননা সনদ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উৎসবমুখর এ অনুষ্ঠানে জেলার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, আমন্ত্রিত অতিথি ও সমাজের বিভিন্ন স্তরের পেশাজীবি মানুষের উপস্থিতিতে ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রধান অতিথি খাঁজা টিপু সুলতান মেধাবী ছাত্র-ছাত্রীর মাঝে বৃত্তি ও সম্মাননা সনদ প্রদান করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, খাঁজা মোজাম্মেল হক্‌ (রঃ) ফাউন্ডেশন বিগত ২০০১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সুন্দরভাবে আমাদের কার্যক্রম চালিয়ে আসছে কিন্তু আমি খুবই দুঃখিত বিগত তিনটি বছর আমরা বৃত্তি প্রদান করতে পারিনি করোনার প্রাদুর্ভাবের জন্য। বক্তৃতা আমি পছন্দ করি না বরং কাজ করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। আমাদের ফলাফল গুলো খুবই নিষ্ঠার সাথে বাছাই করা হয় এতে কোনই সন্দেহ নেই। তাই পুরো সিরাজগঞ্জ জেলার মেধা এখানে উপস্থিত আছে। তিনি আরও বলেন, শুধু ভাল ফলাফল করলেই হবে না, একজন ভালো মানুষ হতে হবে। মিথ্যা কথা বলা যাবে না। আমরা যেন নিজের প্রয়োজনকে ত্যাগ করে অন্যের বৈধ প্রয়োজনকে যেন আমরা প্রাধান্য দেই। আমরা নিজের দায়িত্বকে অবহেলা না করি। খাঁজা মোজাম্মেল হক (রঃ) উনি বলেছেন আমাদের কর্মের মধ্যেই আমাদের ইবাদত নিহিত রয়েছে। আমরা যে পেশা অথবা যে দায়িত্বেই থাকি না কেন, আমরা যেন নিষ্ঠার সাথে তা পালন করি। পরের বছর আমরা আরও বড় করে সুন্দর ভাবে আপনাদের সামনে আবারও হাজির হবো।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা শিক্ষা অফিসার কাজী সলিমউল্লাহ ও বেলকুচি থানা অফিসার ইনচার্জ (ওসি) আসলাম হোসেন, সোহাগপুর নতুন পাড়া আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা। বেলকুচি পৌরসভার সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাস, প্রধান শিক্ষক মেহেদী মাসুদ, ফাউন্ডেশনের বৃহত্তর সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়কারী আরমান খাঁনের উপস্থাপনায় মেধা ভিত্তিক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান “মেধায় মাতি” পর্বটি উপস্থিত সকলেই অনুষ্ঠানে আনন্দে মাতিয়ে রাখে। সংগীত শিল্পী এস,ডি রুবেল ও চলচিত্র অভিনেতা ফেরদৌস এ পর্বে উপস্থিত হয়ে সংক্ষিপ্ত শৈল্পীকতা উপস্থাপনার মাধ্যমে ছাত্রছাত্রীদের উৎসাহ প্রদান করেন।

ফাউন্ডেশনের বৃহত্তর উত্তর অঞ্চলের প্রধান সমন্বয়কারী ছায়েদুল ইসলান ভুঁইয়া রোমেলের সার্বিক সমন্বয়ে আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সোহেল হোসেন ইবনে বতুতা, বৃহত্তর কুমিল্লা অঞ্চলের প্রধান সমন্বয়কারী প্রকৌশলী খুরশীদ আহম্মদ, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের প্রধান সমন্বয়কারী মোঃ শাহজাহান, বৃহত্তর ঢাকা অঞ্চলের প্রধান সমন্বয়কারী মেজবাউল আলম রিপন, উপদেষ্টা মন্ডলীর সদস্য শামছুল আলমসহ ফাউন্ডেশনের অন্যান্য উপদেষ্টামন্ডলীর সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে খাঁজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশন বৃত্তিপ্রদান কার্যক্রমের পাশাপাশি আরও ২টি মানব কল্যানমূলক কার্যক্রম করে আসছে সারাদেশজুড়ে। অভিজ্ঞ ডাক্তারের সমন্বয়ে ঢাকার শ্যামলীবাগ, শ্যামলীতে ও শ্রীমঙ্গলের জান্নাতুল ফেরদৌস কমপ্লেক্সে বিনামুল্যে চিকিৎসাপত্র প্রদান কেন্দ্রের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং শুধুমাত্র খাঁজা শাহ ইউনুছ আলী এনায়েতপুরী (রঃ) এর নেছবতভুক্ত অসচ্ছল কর্মক্ষম ভক্তবৃন্দের মাঝে ‘ছাদকা-ই-জারিয়া’ হিসেবে এককালীন মুলধন প্রদান করে আসছে।