যশোরের ভবদহ অঞ্চলে এক ইঞ্চি জমিও অনাবাদী থাকবে না : প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, এক ইঞ্চি জমি অনাবাদী হিসেবে পড়ে থাকবে না।

প্রধানমন্ত্রী’র এই বক্তব্যকে বাস্তবায়নের লক্ষ্যে যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে সর্বাত্মক চেষ্টা অব্যাহত থাকবে।

ভবদহ সমস্য দীর্ঘদিনের সমস্যা। এর আগে ১৯৬১, ১৯৮০, ২০০১ ও ২০১৩ সালে বেশ কয়েকটি প্রকল্প গ্রহন করা হয়েছে। কিন্তু বিভক্ত দুটি গ্রুপের কারণে স্থায়ী সমাধান হয়নি। পাম্প উদ্বোধনের মধ্য দিয়ে আংশিক সমাধান হলেও পুরোপুরি সমাধান হচ্ছে না।

তবে অচিরেই ভবদহের সকল সমস্যার সমাধান হবে।
সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে মণিরামপুর, কেশবপুর ও অভয়নগর উপজেলার ভবদহ স্লুইচগেট যশোর জেলার ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা দ্রুত নিরসনকল্পে পাম্প স্থাপন প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

যশোর পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে প্রকল্পটির যৌথভাবে উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

স্থানীয় প্রাক্তন চেয়ারম্যান বিষ্ণুপদ দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন- এলাকার মানুষের দুঃখ দূর্দশার লাঘবের জন্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভবদহ সমস্যার স্থায়ী সমাধানে উদ্যোগ গ্রহন করেছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ভবদহ স্লুইস গেটের উত্তরের ২৭ বিলের পানি প্রবাহ না থাকায় মানুষ দীর্ঘদিন জলাবদ্ধতায় ভূগছে। আশাকরা হচ্ছে, খুব শীঘ্রই এর স্থায়ী সমাধান হবে।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ভবদহ পানি নিরসন কমিটির আহ্বায়ক এনামুল হক বাবুল, যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম ও ভবদহ পানি নিঃস্কাশন সংগ্রাম কমিটির নেতা শিবপদ বিশ্বাস প্রমূখ।