ভোট দিলেন ১২৬ বছরের বৃদ্ধ আইন উদ্দিন

নাম মোহাম্মদ আইন উদ্দিন মিয়া। জাতীয় পরিচয়পত্র অনুসারে তার জন্ম ১০ মে ১৮৯৩ সালে। তিনি টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাসিন্দা। হিসেব করলে বর্তমানে তার বয়স ১২৬ বছর। সোয়াশ বছরের এই বৃদ্ধ ভোট দিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে।

রোববার সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়। তিনি ভোট দিতে যান দুপুর আড়াইটায়। মির্জাপুর উপজেলার দেওহাটা এ জে উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তাকে ভোট দিতে দেখা যায়। তার বাড়ি উপজেলার কদিম দেওহাটা গ্রামের কচুয়াপাড়ায়।

জাতীয় পরিচয়পত্রে দেয়া জন্মতারিখ অনুসারে দিন তারিখ মেলালে তার বর্তমান বয়স ১২৫ বছর ৭ মাস ২০ দিন। বয়সের ভারে শরীরের চামড়া ঝুলে গেছে। কথা বলতে গেলে অনেকটা অস্পষ্ট থেকে যায়। বয়সের ভারে ন্যুব্জ এই বৃদ্ধ একসময় বুকে বারুদ পুষতেন।

বাংলাদেশের বেশ কিছু স্বাধিকার আন্দোলনে অংশ নিয়েছিলেন তিনি। দেশের জন্য প্রাণ বাজি রেখে আন্দোলনের ময়দানে নেমেছেন। তার সঙ্গে কথা হলে জানান, বঙ্গভঙ্গ রদ ও স্বদেশী আন্দোলনসহ বাঙালির সব রকম অধিকার আদায়ের আন্দোলনে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন তিনি।

১৯৫৪ সালের তৎকালীন পূর্ব-পাকিস্তানের প্রাদেশিক পরিষদ নির্বাচনে ফজলুল হক-মাওলানা ভাষানীর যুক্তফ্রন্টের নৌকা মার্কায় ভোট দেন তিনি। পরবর্তীতে আইয়ুব খানের বিরুদ্ধে ফাতেমা জিন্নাহর নির্বাচনেও সক্রিয় অংশগ্রহণ ছিল তার। ১৯৭০ সালের নির্বাচনসহ প্রতিটি নির্বাচনেই তিনি অংশ নিয়ে নৌকা প্রতীকে ভোট দেন বলে জানিয়েছেন।

বৃদ্ধ বয়সে এত কষ্ট করে ভোট দিতে আসার ব্যাখ্যা দিলেন ১২৬ বয়সী এই বৃদ্ধ। তিনি জানান, শেখের বেটি ভোটের আয়োজন করেছেন। এ খবর জানতে পেরে আর ঘরে থাকতে পারিনি।