ভোররাতে প্রাণ জুড়ানো হিমেল হাওয়ায় নগরবাসীর স্বস্তি

‘এই শুনছো। একটু এদিকে জানালার পাশে এসো। দেখো বাইরে কী সুন্দর বাতাস বইছে। হিমেল বাতাসে প্রাণটা জুড়িয়ে যাচ্ছে।’

রাজধানীর আজিমপুরের বাসিন্দা গৃহবধূ সোনিয়া খাতুন মঙ্গলবার ভোররাত আনুমানিক ৩টায় তার স্বামী রহমতউল্লাহকে ঠিক এভাবেই ঘুম থেকে ডেকে তুললেন। কাঁচা ঘুম ভাঙলেও জানালার পাশে এসে হিমেল হাওয়ায় দাঁড়িয়ে তিনি স্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘যাক, নামাজ পড়ে ঘুমটা এখন ভালো হবে।’

টানা দুই তিন জ্যৈষ্ঠের প্রখর খরতাপে নগরবাসী হাঁপিয়ে উঠেছিলেন। ঘরে-বাইরে সর্বত্রই গরমে নিদারুণ এক অস্বস্তি। দিনের বেলায় প্রখর রৌদ্রকিরণে রাজপথে লু হাওয়া বইছিল। রাতের বেলায় ঘরের দরজা-জানালা খুলে দিয়ে বৈদ্যুতিক পাখা চালিয়েও আরাম মিলছিল না।

কিন্ত সোমবার দিবাগত রাতে ১১তম রোজা রাখতে সেহেরি খেতে উঠে নগরবাসী আবহাওয়ার এক অন্যরূপ দেখতে পায়। সেই ভ্যাপসা গরম নেই। প্রাণ জুড়ানো হিমেল হাওয়া বইছিল সর্বত্র। সেহরি খেতে উঠে অনেকেই জানালা খুলে দাঁড়িয়ে হিমেল হাওয়া উপভোগ করেন।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা সাতক্ষীরাতে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিন রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। আজ সূর্যোদয় ৫টা ১২ মিনিটে ও সূর্যাস্ত ৬টা ৪১ মিনিটে।