ময়মনসিংহের গৌরীপুরে টিসিবির পণ্য বিতরণে অনিয়ম

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ২নং গৌরীপুর ইউনিয়নে টিসিবির পণ্য বিতরণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে।

বুধবার (২১জুন) উপজেলা পরিষদ চত্বরে সুবিধাভোগিদের মাঝে পণ্য বিতরণ করা হয়। জানা যায়, পূর্ব ঘোষণা অনুযায়ী সুবিধাভোগিরা বুধবার উপজেলা পরিষদে টিসিবির ডিলারের কাছ থেকে পণ্য নিতে আসলে কার্ড না থাকায় তাদের ফিরিয়ে দেয়া হয়। কার্ড আনতে ইউপি চেয়ারম্যান মোঃ হযরত আলীর কাছে গেলে তিনি নানা টালবাহানা শুরু করেন। রতন নামে একজনের সাথে যোগাযোগ করতে বলেন।

উপকারভোগীরা জানান, গত মাসে পণ্য দেয়ার সময় কার্ড জমা নিয়ে আর ফেরত দেয়নি। নতুন কার্ড দেওয় হবে বলে কার্ড ছাড়াই বিদায় করা হয়। কিন্তু এখন পর্যন্ত নতুন কার্ড দেয়া হয় নাই। আমাদের কাছে কার্ড না থাকলেও তালিকায় নাম থাকা সত্বেও এমাসে পণ্য নিতে আসলে পণ্য দিচ্ছে না। চেয়ারম্যান মেম্বার ও ডিলার মিলে আমাদের কার্ডটি নিয়েছিল কিন্তু আজ পর্যন্ত আমাদের কার্ড দেয় নাই। আমরা কয়েকজন মিলে ইউএনও স্যারের কাছে গিয়েছিলাম তবু মাল পাইনি। ভুক্তভোগীরা আরও জানান, টিসিবির পণ্য আত্মসাৎ করতে গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা গতমাসে নতুন কার্ড দেওয়ার কথা বলে তা জমা রেখে দিয়েছেন। পরে কারও কারও কাছ থেকে তিন থেকে পাঁচশত টাকা নিয়ে কার্ড ফেরত দিয়েছেন।

গজন্দর গ্রামের সাবিনা আক্তার বলেন, দীর্ঘদিন যাবত তিনি কার্ড দিয়ে টিসিবির পণ্য ক্রয় করছেন। গতমাসে নতুন কার্ড দেওয়ার কথা বলে কার্ড রেখে দেয় ডিলার ও ইউনিয়ন পরিষদ। আজ (বুধবার) পণ্য নিতে আসলে কার্ড ও পণ্য কোনটাই দেয়নি।

বেকারকান্দা গ্রামের ফরিদ আহমেদ বলেন, চেয়ারম্যান নতুন কার্ড দিবে, এ কথা বলে গতমাসে আমাদের কার্ড রেখে দিয়েছে। যারা তিনশ, পাঁচশ টাকা দিয়েছে তাদের কার্ড ফেরত দিয়েছে। আমাদের কার্ড ও পণ্য কোনটাই দেয়নি। আমাদের পণ্য আত্মসাতের পায়তারা করছে।

গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হযরত আলী অভিযোগ অস্বীকার করে বলেন, কার্ডগুলো নষ্ট হয়ে গিয়েছে, তাই নতুন করে দেওয়ার জন্য জমা রেখেছিলাম। আজ হঠাৎ টিসিবির পণ্য চলে আসায় সমস্যা সৃষ্টি হয়েছে। তালিকা দেখে পণ্য দেয়া হবে।

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফৌজিয়া নাজনীন বলেন, ভুক্তভোগীরা বিষয়টি আমাকে মৌখিকভাবে জানিয়েছেন। টিসিবির কার্ড পরিবর্তনের কোন নির্দেশনা দেয়া হয়নি। তালিকা দেখে পণ্য দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।