মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে দুদকের অভিযান

মাদারীপুর আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অভিযান চালানো হয়েছে। এই কেন্দ্রের প্রকল্পের অর্থ ভূয়া বিল ভাউচারের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করার অভিযোগে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ১১ টার দিকে মাদারীপুর খাগদী এলাকায় আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রে এ অভিযান পরিচালনা করেন মাদারীপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আতিকুর রহমান।

মাদারীপুর দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আতিকুর রহমান জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট কর্তৃক বাস্তবায়িত ‘আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি ও বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করা হয়। ২০২১-২২ অর্থবছরে সরকারের রাজস্ব তহবিল থেকে প্রকল্পের সম্পূর্ণ ব্যয় মেটানো হয়। প্রকল্পের বরাদ্দ হওয়া অর্থ ভূয়া বিল ভাউচারের মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করার অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে। এমন অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের থেকে নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানটিতে মাদারীপুর দুদক কার্যালয় অভিযান চালায়।

এসময় তিনি আরো জানান, অভিযোগের বিষয়টি তদন্তের জন্য এসময় প্রকল্পটির বিল ভাউচার সংগ্রহ করা হয়েছে। এসব বিল ভাউচারের যাচাই বাছাইয়ের মাধ্যমে পরবর্তীতে দুদকের প্রধান কার্যালয়ে প্রতিবেদন পাঠানো হবে।