মালয়েশিয়ায় মণিরামপুরের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু

মালয়েশিয়ায় কর্মরত যশোরের মণিরামপুরের এক নির্মাণ শ্রমিক নজরুল ইসলাম (৫০) হৃদযন্ত্রের ক্রিয়াবন্ধ হয়ে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুর ১২ দিনপর বৃহস্পতিবার (১২ জানুয়ারি-২০২৩) বিকেলে জানাজা শেষে উপজেলার জালালপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তার মরাদেহ দাফন করা হয়। দুই সন্তানের জনক নজরুল ইসলাম জালালপুর গ্রামের মোমিনুল হকের ছেলে। তার মৃত্যুতে পরিবারে নেমে এসেছে শোকের ছায়া।

নজরুলের ফুফাত শ্যালক চাঁদপুর-মাঝিয়ালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল উদ্দিন জানান- পরিবারে একটু সুখের আশায় নজরুল ইসলাম ১৪ বছর আগে ২০০৯ সালে মালয়েশিয়াতে পাড়ি জমিয়ে পেনাং শহরের একটি ঠিকাদার প্রতিষ্ঠানে নির্মাণ শ্রমিকে কাজ করতেন। ২০১৪ সালে তিনি একবার ছুটিতে দেশে আসেন। ইতোমধ্যে তার অনুপস্থিতিতে একমাত্র মেয়ে রুপাকে বিয়ে দেয়া হয়েছে।

বাড়িতে স্ত্রী তহমিনা খাতুন ও একমাত্র ছেলে দাখিল পরিক্ষার্থী তরিকুল ইসলাম বসবাস করে আসছেন। স্ত্রী তহমিনা খাতুন জানান- সংসারে একটু সুখের আশায় ২০০৯ সালে ধারদেনা করে দালালের মাধ্যমে চোরাইপথে (অবৈধভাবে) মালয়েশিয়া পাড়ি জমান স্বামী নজরুল ইসলাম। ফলে ইচ্ছা থাকলেও তিনি দেশে আসতে পারেন নি। কাগপত্র বৈধ হবার পর ২০১৪ সালে তিনি প্রথমবার দেশে (বাড়ি) আসেন। তহামিনা জানান- আগামী জুন মাসে তার স্বামীর চাকরি ছেড়ে মালয়েশিয়া থেকে চলে আসার কথা ছিল। কিন্তু হৃদরোগে আক্রান্ত হয়ে ১ জানুয়ারি-২০২৩ স্বামীর মৃত্যু হয়। বৃহস্পতিবার (১২ জানুয়ারি-২০২৩) দুপুরে তার মরাদেহ আনা হয় দেশে। এদিন বিকেলে জানাজা শেষে জালালপুর গ্রামের পারিবারিক কবরস্থানে মরাদেহ দাফন করা হয়।