মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের রায় পেছালো

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার তদন্ত চলাকালীন রাষ্ট্রীয় গোপন তথ্য প্রকাশের অভিযোগে আটক হওয়া রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় পেছালো মিয়ানমারের একটি আদালত।

সোমবার রায় ঘোষণার কথা থাকলেও তা স্থগিত করে আগামী ৩ সেপ্টেম্বর নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। এই মামলার বিচারক অসুস্থ থাকায় রায় ঘোষণা পেছানো হয়েছে বলে জানানো হয়েছে।

গত বছর ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও-কে গ্রেফতার করা হয়। তাদের অপরাধ প্রমাণিত হলে ১৪ বছর পর্যন্ত সাজা হতে পারে। গত ডিসেম্বর থেকেই তারা দু’জন কারাগারে আছেন।

ওয়া লোন এএফপিকে বলেন, তারা যা নির্ধারণ করবে তা নিয়ে আমরা মোটেও ভীত নই। তবে মিয়ানমার সরকারের তরফ থেকে বলা হয়েছে, রাখাইনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে গোপন নথিপত্র ছিল তাদের কাছে। এর আগে ওয়া লোন বলেন, তারা প্রকৃত অবস্থার ওপর নির্ভর করে সত্য প্রচারের চেষ্টা করছিলেন।

গত ২ সেপ্টেম্বর রাখাইনের উত্তরাঞ্চলীয় ইন দিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনার তথ্য সংগ্রহ করছিলেন ওয়া লোন (৩২) এবং কিয়াও সোয়ে ও (২৮)।

গত ডিসেম্বরের ১২ তারিখে দুই পুলিশ ওই দুই সাংবাদিককে নৈশভোজের আমন্ত্রণ জানান এবং তাদের হাতে কিছু নথি ধরিয়ে দেন। এর পরেই তাদের গ্রেফতার করা হয়। তারা জাতীয় নিরাপত্তাকে হমকির মুখে ফেলার উদ্দেশ্য নিয়ে সামরিক বাহিনীর কর্মকাণ্ড সম্পর্কে স্পর্শকাতর তথ্য ও নথি সংগ্রহ করেছেন বলে অভিযোগ আনা হয়।