মেসির আর্জেন্টিনার এত অধঃপতন!

বড্ড খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা। বছরের শেষ পর্বে এসেও ধুঁকতে হচ্ছে লিওনেল মেসির দেশকে। এবার ফিফা র‌্যাংকিংয়ে প্রথম দশটি দেশের মধ্যেও জায়গা পেল না আর্জেন্টিনা। ফিফার তালিকায় এক নম্বরে থেকে বছর শেষ করেছে বেলজিয়াম। ১৭২৭ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রাখল তারা। হ্যাজার্ড, লুকাকুদের দেশ গত চার মাস ধরে ফিফার তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে।

ফিফার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ১৭২৬ রেটিং পয়েন্ট পাওয়া ফ্রান্স রয়েছে বেলজিয়ামের পরেই। তিন নম্বরে আছে ব্রাজিল, ১৬৭৬ রেটিং পয়েন্ট নিয়ে। চতুর্থ স্থানে বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়া। ১৬৩১ রেটিং নিয়ে পাঁচ নম্বরে রয়েছে ইংল্যান্ড।

গত মাসে পর্তুগাল ও ইংল্যান্ড উয়েফা নেশন্স লিগের ফাইনালে খলার টিকিট পেয়েছে। ফলে পর্তুগালের ক্ষেত্রে তা লাভজনক ফল দিল। ফিফার তালিকায় ষষ্ঠ স্থানে থেকে বছর শেষ করল ক্রিস্টিয়ানো রোনালদোর দেশ। উরুগুয়ে, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক যথাক্রমে ৭, ৮, ৯ ও ১০ নম্বরে রয়েছে।

ভাবা যায়, মেসির দেশ কি না তালিকার সেরা দশে নেই! আর্জেন্টিনা রয়েছে ১১ নম্বর স্থানে। এশিয়ার ফুটবল খেলিয়ে দেশগুলোর মধ্যে ইরান সব চেয়ে ভাল জায়গায় রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশটি রয়েছে ২৯-এ। ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার রয়েছে ৯৩ তম স্থানে।