এমন টস ১৪১ বছরের ইতিহাসে দেখেনি ক্রিকেট!

১৪১ বছরের ক্রিকেট ইতিহাসে এমন কাণ্ড আগে কখনও হয়নি। এমনভাবে টস করা যেতে পারে, সেটাই কেউ কখনও ভাবেননি। কয়েনের বদলে ব্যাট দিয়ে টস। বিগ ব্যাশে এমনই অভূতপূর্ব কাণ্ড ঘটে গেল বৃহস্পতিবার। ব্যাট দিয়ে টস হলো। তবে এমন কাণ্ড ঘটিয়ে বিগ ব্যাশের কর্তারা যে খুব কুর্ণিশ পেলেন তা নয়। বরং সমালোচনাই হয়েছে বেশি।

ব্যাটের মাধ্যমে টস করেই ঠিক হলো, কোন দল আগে ব্যাট করবে। ব্রিসবেন হিট বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্স-এর মধ্যে খেলা ছিল। বিগ ব্যাশের এই ম্যাচ ইতিহাসের সাক্ষী হয়ে রইল। ব্যাট শুন্যে ছুঁড়ে টস করলেন অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন। কয়েনে টস হলে যে অধিনায়ক কল করতেন তাঁকে হেড বা টেইল বেছে নিতে হতো। কিন্তু ব্যাটে টস হওয়ায় হেড-টেইলের বালাই রইল না। তার বদলে এল হিলস-ফ্ল্যাটস। চলতি মাসের শুরুর দিকে বিগ ব্যাশ কর্তৃপক্ষের তরফে টসের এই রদবদলের কথা জানানো হয়েছিল। তখন থেকেই অনেক ক্রিকেট সমর্থক এমন সিদ্ধান্তের বিরোধিতা করতে শুরু করেছিলেন।

নতুন একটা কিছু করার উদ্যোগ। এমন যুক্তিই দিলেন বিগ ব্যাশের লিগ প্রধান কিম ম্যাকোনি। তিনি বললেন, ‘আমরা জানি, অনেকেই এই পরিবর্তন পছন্দ করেননি। কিন্তু বলুন তো শেষবার কবে আপনারা টসের জন্য এমন অধীর আগ্রহে বসে ছিলেন?’ তবে তাঁর এমন যুক্তি মানলেন না সিংহভাগ সমর্থক। তাঁরা পাল্টা লিখলেন, ব্যাট দিয়ে টসের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। এক্ষেত্রে বারবার ব্যাটের একটা দিকই মাটিতে পড়বে। কেউ কেউ আবার লিখলেন, ক্রিকেট ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত টস। বিগ ব্যাশ সেই ঐতিহাসিক দিকটাই ভুলে গেল!