মেহেরপুরে হয়ে গেল ঐতিহ্যবাহী গ্রামীন খেলাধুলা

আবহমান বাংলার ঐতিহ্যবাহী খেলাগুলোর মধ্যে বেশিরভাগই আজ বিলুপ্তির পথে। তারপরও গ্রামীণ জনপদে এখনও কিছু খেলা চোখে পড়লেও উৎসাহ-উদ্দীপনা ও পৃষ্ঠপোষকতার অভাবে তাও প্রায় বন্ধ হতে চলেছে। ঐতিহ্যবাহী গ্রামীন খেলাধুলা ধরে রাখতে শুক্রবার বিকেলে মেহেরপুর সদরের রাজনগর গ্রামের স্খুল মাঠে গ্রামীন খেলার আয়োজন করে স্থানীয় যুব সমাজ। লাঠি খেলা, হাড়ি ভাঙ্গা, গোল্লাছুট, চোখ বেঁধে হাঁস ধরা, বস্তা দৌড়, রুমাল চুরি,গাদন, ইচিং বিচিং,কিতকিত, প্লেটে ময়দার মধ্যে রাখা বিস্কুট খাওয়াসহ বিভিন্ন ধরণের খেলা পরিবেশন করেছে আয়োজক কমিটি। খেলা শেষে তাদের পুরস্কৃতও করা হয়।

রাজনগর গ্রামের আশাদুল ইসলাম, কাওসার আলী অভিন্নসুরে জানান, এই খেলাধুলার মাধ্যমে হারিয়া যাওয়া খেলা ফের গ্রামীন জীবনে ফিরিয়ে আনার চেষ্টা ও গ্রামীন জনপদের কর্মম‚খী মানুষকে একটু বিনোদন দিতেই এই আয়োজন।

আয়োজকদের একজন কলেজ শিক্ষার্থী আহম্মদ আলী জানায়, গ্রামের যুবসমাজকে মাদকমুক্ত রাখতেই তাদের এই আয়োজন।

আয়োজক কমিটির সভাপতি ফারুক হোসেন বলেন- বর্তমান প্রজন্ম জানেনা গ্রামীন খেলার নাম ধাম। সেসব খেলা ফিরিয়ে আনতে তারা উদ্যোগী হয়ে আয়োজন করেছেন এই খেলার। মানুষ উপভোগ করেছে খেলা।

গ্রামের সব শ্রেণী পেশার মানুষ দাবি করেছে- এখন থেকে নিয়মিত এই খেলার আয়োজন করার জন্য। প্রয়োজনে গ্রামের মানুষ আর্থিকসহ সব ধরণের সহায়তা করবেন।