যশোরের মনিরামপুরের মাঠ থেকে ট্রান্সফরমার চুরি, ক্ষতির মুখে শত বিঘা জমির ধান

যশোরের মনিরামপুরে একটি বৈদ্যুতিক খুঁটি থেকে দুটি ট্রান্সফরমার খুলে ভেতরের যন্ত্রাংশ নিয়ে গেছে চোরেরা। গত বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দিবাগত রাতে উপজেলার রঘুনাথপুর মাঠে ঘটনাটি ঘটে। এতে সেচের অভাবে ১১০ বিঘা জমির আমন ধান ক্ষতির মুখে পড়বে।

রোহিতা ইউনিয়নের জলকর রোহিতা দাসপাড়ার বিকাশ বিশ্বাসের গভীর সেচযন্ত্র রয়েছে রঘুনাথপুর মাঠে। ফসলি জমিতে সেচ দেওয়ার জন্য তাঁর নিয়ন্ত্রণে এক খুঁটিতে তিনটি ট্রান্সফরমার ছিল। বৃহস্পতিবার রাতে সেখান থেকে দুটো ট্রান্সফরমার খোয়া গেছে। বিকাশ বিশ্বাস জানান- শুক্রবার সকালে মাঠে যেয়ে দেখি, বিদ্যুতের খুঁটিতে একটি ট্রান্সফরমার ঝুলছে।

আর দুটি ট্রান্সফরমারের খোলসহ কিছু পাত নিচে পড়ে আছে। বিকাশ বিশ্বাসের ছেলে সৌরভ বিশ্বাস বলেন- ১০-১৫ বছর ধরে আমরা মাঠে সেচযন্ত্র চালাই। গতকাল রাত ১১টার দিকে বাবা আর আমি সেচযন্ত্রের ঘর থেকে বাড়ি গিয়েছি। ভোরে মাঠে এসে বাবা দেখতে পান দুটো ট্রান্সফরমারের খোল নিচে পড়ে আছে।

সৌরভ বিশ্বাস বলেন- আমাদের সেচযন্ত্রের আওতায় ১০০ থেকে ১১০ বিঘা জমি আছে। এখন আমনের মৌসুম। মাঠে সেচের খুব প্রয়োজন। এ সময় ট্রান্সফরমার চুরি হওয়ায় আমরা অনেক ক্ষতিগ্রস্থ হয়েছি। এখন কি করবো বুচতে পারছি না। রোহিতা ইউনিয়ন পরিষদের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মেহেদী হাসান বলেন- ট্রান্সফরমার চুরি হওয়ায় সেচযন্ত্রের মালিক ও তার আওতার আমনচাষিদের বড় ধরনের ক্ষতি হয়ে গেল।

খেদাপাড়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপপরিদর্শক আব্দুর রাজ্জাক বলেন- ট্রান্সফরমার চুরির খবর শুনেছি। সরেজমিন তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।