যশোরের শার্শায় অনিরাপদ অভিবাসন ও মানবপাচার প্রতিরোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত

“নিয়ম মেনে বিদেশ যাই, সুখ-সমৃদ্ধি দুই-ই পাই” এই শ্লোগানে যশোরের শার্শায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে “অনিয়মিত অভিবাসন ও মানব পাচার প্রতিরোধে” মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ মার্চ) সকাল ১০ টায় শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন শার্শা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মানব পাচার প্রতিরোধ কমিটির সভাপতি নারায়ন চন্দ্র পাল। সভায় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন শার্শা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা মানব পাচার প্রতিরোধ কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জনাব সিরাজুল হক মঞ্জু।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা তহিদুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাসান হাফিজুর রহমান, সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, উপজেলা আনসার ও ভিডিপি মর্ককর্তা মামুন আল রাসেলসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের নারী সদস্য, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, ইমাম ও কাজীসহ আরো অনেকে।

সীমান্ত দিয়ে মানব পাচার প্রতিরোধে ব্র্যাকের এ কার্যক্রমকে স্বাগত জানিয়ে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু তার বক্তব্যে বলেন, সীমান্তের আইন শৃংখলা বাহিনীকেও দায়িত্বতার সাথে কাজ করতে হবে। ব্র্যাককে মানব পাচার প্রতিরোধে সীমান্তের মানুষকে সহযোগিতা করতে হবে। এক শ্রেণির দালালরা চাকুরিসহ বিভিন্ন ভাল কাজের প্রলোভন দেখিয়ে শিশুসহ নারীদের পাচার করছে। এটা আমাদের জন্য কলংকের। তাই ওই সব দালাল পাচারকারীদের চিহিৃত করে আইনের কাঠগড়ায় নিয়ে আসতে হবে।

সভার অংশ হিসেবে ডেপুটি ম্যানেজার শায়লা শারমিন বাংলাদেশ প্রেক্ষিতে নিয়মিত অভিবাসন, অনিয়মিত অভিবাসন ও মানব পাচারের বর্তমান পরিস্থিতি এবং ব্র্যাকে চলমান কার্যক্রম ও ভবিষ্যত কর্মপরিকল্পনা, সরকারী-বেসরকারী সংস্থার করনীয় সম্পর্কে প্রেজেন্টেশন প্রদান করেন।