যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে ১৬ বছরের আগে ফেসবুক চালাতে নিষেধাজ্ঞা

কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিবেচনায় সোশ্যাল মিডিয়া ব্যবহারে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার রাজ্যে গভর্নর রন ডেসানতিজ একটি বিলে স্বাক্ষর করেছেন। এর ফলে ১৪ বছরের নিচে কেউ ফেসবুক ব্যবহার করতে পারবে না।

১৪ অথবা ১৫ বছরের কোনো কিশোর-কিশোরি যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে চায় তাহলে তাদের বাবা-মায়ের অনুমতি নিতে হবে। বার্তা সংস্থা রয়টার্স , র এক প্রতিবেদনে বলা হয়েছে নতুন এই নিয়মের ফলে ১৪ এবং ১৬ বছরের নিচে যারা রয়েছে তাদের অ্যাকাউন্ট বন্ধ করা হবে। তবে এদের মধ্যে যদি কারোর পিতা-মাতার অনুমতি থাকে তাহলে সেগুলো বন্ধ রাখা হবে না। থার্ড পার্টি ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে অপ্রাপ্তদের বয়স যাচাই করা হবে। 

রাজ্যের রিপাবলিকান নেতৃত্বাধীন আইনসভা ফেব্রুয়ারিতে যাদের বয়স ১৬ বছরের নিচে তাদের ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ডেসানতিজ নামের একজন রিপাবলিক সেই বিলে চলতি মাসে ভোটো দেন। তিনি দাবি করেন এর ফলে পিতা-মাতার অধিকার খর্ব হবে। 

গভর্নর ডেসানতিজ এক বিবৃতিতে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম শিশুদের জন্য বিভিন্নভাবে ক্ষতির কারণ হতে পারে। এক্ষেত্রে আইনের ফলে পিতা-মাতা এখন তাদের ছেলে-মেয়েদের সামাজিক যোগাযোগ মাধ্যমের খারাপ প্রভাব থেকে রক্ষা করতে পারবে। এ আইনের সমর্থনকারীরা বলেছেন, যেসব কিশোর-কিশোরীরা অতিরিক্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এবং মানসিক উদ্বিগ্নতায় ভুগে তাদের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। 

তবে সমালোকরা বলছেন, নতুন বিলটি যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধীন আইনের পরিপন্থি। এর মাধ্যমে কিশোর-কিশোরী এবং তাদের পিতা-মাতার মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। শিশুদের যে কোনো বয়সেই সিদ্ধান্ত গ্রহণের সুযোগ দেওয়া উচিত।