যুক্তরাষ্ট্রে অভিবাসন সংস্কারে ব্যর্থ মার্কিন সিনেট

যুক্তরাষ্ট্রে অবশেষে অভিবাসন সংস্কারে ব্যর্থ হয়েছে মার্কিন সিনেট। আশা ভঙ্গ হয়েছে সংস্কারবাদীদের। ড্রিমারদের নাগরিকত্ব পাওয়ার পথ সুগম করার লক্ষ্যে অভিবাসন সংস্কারের জন্য কিছুই করতে পারেননি মার্কিন কংগ্রেসের নেতারা।

যারা বছর শেষের আগে অভিবাসন সংস্কার নিয়ে একটি বিল পাস করতে চেয়েছিলেন গত ২২ ডিসেম্বর বৃহস্পতিবার তাদের সেই আশা ভেস্তে গেছে। ডেমোক্র্যাটরা হাউসে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারানোর আগে গুরুত্বপূর্ণ আইন পাস করার শেষ সুযোগ হিসেবে নভেম্বরের নির্বাচন এবং নতুন কংগ্রেস শুরুর মধ্যেকার শেষ অধিবেশনকে দেখেছিলেন। তারা ২২ ডিসেম্বর সিনেটে পাস হওয়া ১.৭-ট্রিলিয়ন প্যাকেজের সাথে অভিবাসন সংস্কারকে সংযুক্ত করার আশা করেছিলেন।

আইনপ্রণেতারা বিলে খামারকর্মী, আফগান প্রত্যাবাসিত লোকজন ও ড্রিমারদের নাগরিকত্বের পথের প্রস্তাব করবে এমনটাই বিবেচনা করা হয়েছিল। আরেকটি প্রস্তাবে যেকোনো দেশের মানুষকে প্রতি বছর গ্রিন কার্ডের সংখ্যার ক্যাপ সরিয়ে দেওয়ার বিষয়টিও চিন্তা করেন। কিন্তু এসব বিলের কোনোটিই আর অগ্রসর হয়নি। বরং অভিবাসন সংস্কারের সমর্থকদের নিজেদের প্রতিরক্ষার ভূমিকা পালন করতে দেখা গেছে। ওই দিন সিনেটররা শুধুমাত্র সেন মাইক লির (রিপাবলিকার-উটাহ) একটি সংশোধনীকে সামান্য ভোটে পরাজিত করেন।
সিনেটর রিচার্ড জে. ডারবিন (ডেমোক্র্যাট-ইলি) গত সপ্তাহে ড্রিমারদের এক সমাবেশে বলেছিলেন, ‘আমি তোমাদের উপর ছেড়ে দিচ্ছি না- আমার উপরও ছেড়ে দিও না। আমরা তোমাদের জয়ের জন্য লড়াই করতে যাচ্ছি।’ কিন্তু শেষ পর্যন্ত তারা ড্রিমারদেও জন্য কিছুই করতে পারেননি। অভিবাসন ব্যবস্থায় পরিবর্তন আনার একটি সুযোগ এসেছিল।

এই সুযোগ হাতছাড়া হওয়ায় যাওয়ায় কিছু আইন প্রণেতা হতাশ হয়েছেন। সম্ভবত কংগ্রেসে তুলে ধরতে ব্যর্থ হওয়া সংস্কার প্রস্তাবগুলোর মধ্যে সবচেয়ে বিস্তৃত এবং সর্বোচ্চ-প্রোফাইলটি এসেছে অ্যারিজোনার ডেমোক্র্যাট সিনেটর কিরস্টেন সিনেমা এবং উত্তর ক্যারোলিনার রিপাবলিকান সিনেটর থম টিলিসের কাছ থেকে। তাদের আইনটি ড্রিমার হিসেবে পরিচিত প্রায় ২ মিলিয়ন অভিবাসীর নাগরিকত্বের পথের পরিবর্তে সীমান্ত নিরাপত্তা তহবিলকে জোরদার এবং আটক সুবিধার ব্যবহারকে প্রসারিত করবে।
টিলিস এবং সিনেমা বিলটির বিষয়ে কয়েক মাস ধরে আলোচনায় ছিলেন।

কিছু অভিবাসী আইনজীবী খসড়া আইন সম্পর্কে সতর্কতার সাথে আশাবাদী থাকলেও প্রতিনিধি লু কোরেয়াসহ (ডেমোক্র্যাট-সান্তা আনা) হাউস ডেমোক্র্যাটরা বলেছিলেন যে তারা এটিকে সমর্থন করতে পারবেন না। টেক্সাসের প্রতিনিধি চিপ রায়সহ হাউস রিপাবলিকানরা বলেছেন, নাগরিকত্বের কোনো পথের সাথে সীমান্ত সুরক্ষিত করাকে যুক্ত করা উচিত নয়। সবচেয়ে পরিতাপের বিষয় বিলের কথা কখনো প্রকাশ করা হয়নি এবং ফ্লোর ভোটের সময়ও শেষ হয়ে গেছে।