যুক্তরাষ্ট্র থেকে কেনা ক্ষেপণাস্ত্র ছুড়েছে পাকিস্তান : ভারত

জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনের লক্ষ্যে যে ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাকিস্তান নিয়েছে, তা ভারতের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছে দেশটি।

বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে ভারতের সেনা, নৌ ও বিমানবাহিনীর এক যৌথ ব্রিফিংয়ে এ অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে ভারতের সশস্ত্র বাহিনী একটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ হাজির করে। ভারতের দাবি এই ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানে ব্যবহার করা হয়েছিল, আর এই বিমানটি দিয়েই তারা দুদিন আগে ভারতের বিমানকে ভূপাতিত করে।

ভারতের অভিযোগ, এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র থেকে কিনেছে ইসলামাবাদ। এই অস্ত্র কেনার সময় তাদের অঙ্গীকার ছিল- এগুলো জঙ্গিবাদ দমনে ব্যবহার করবে। আর এই ক্ষেপণাস্ত্রই এখন ভারতের দিকে ছোড়া হচ্ছে। পাকিস্তান সামরিক স্থাপনা লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে উত্তেজনা বাড়ানোর চেষ্টা চালাচ্ছে।

ক্ষেপণাস্ত্রটি মূলত অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল বা অ্যামর‍্যাম নামে পরিচিত। এ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ভারতের মিগ-২১ বিসন যুদ্ধজাহাজটিকে ভূপাতিত করেছে তারা। এ ঘটনায় পাকিস্তানের সেনাবাহিনীর হাতে ধরা পড়েন ভারতের যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন।

অভিনন্দনকে ছেড়ে দেয়ার পাকিস্তানের সিদ্ধান্তে খুশি জানিয়ে ভারতের বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আরজি কাপুর বলেন, উইং কমান্ডার পাইলট অভিনন্দনকে ছেড়ে দেয়ার ঘোষণায় আমরা খুশি। আমরা তাকে ফিরে পাব জেনে অত্যন্ত খুশি। আমরা এটিকে শুধু জেনেভা কনভেনশনের চুক্তি বাস্তবায়ন হিসেবেই দেখছি।

আরজি কাপুর বলেন, আমরা যা করতে চেয়েছিলাম, তা করেছি। দেখানোর জন্য আমাদের কাছে প্রমাণও আছে। এসব দেখানোর সিদ্ধান্ত রাজনৈতিক নেতৃত্বের ওপর নির্ভরশীল।

এর আগে বৃহস্পতিবার পার্লামেন্টে দেয়া ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতীয় পাইলট অভিনন্দনকে শুক্রবার মুক্তি দেয়া হবে। তিনি এও বলেন, অভিনন্দনকে ছেড়ে দেয়ার সিদ্ধান্তকে ভারত যদি পাকিস্তানের ‍দুর্বলতা ভাবে, তবে ভুল করবে।

প্রসঙ্গত গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। এ আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

এ হামলার জেরে গত মঙ্গলবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হন বলে দাবি করেছে দেশটি।

এখানেই থেমে নেই, গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তান সেনারা। জবাবে ভারত পাকিস্তানের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে।

ঘটনাপ্রবাহে পাকিস্তান বাহিনীর হাতে বন্দি হন দেশটির এক পাইলট। আর পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান।