জম্মু এবং কাশ্মীরে ‘জামায়াতে ইসলাম’ নিষিদ্ধ

পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে জম্মু এবং কাশ্মীরের ইসলামিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছে ভারতীয় সরকার।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে এগারটায় ভারতীয় সংবাদ মাধ্যম দি ইন্ডিয়ান টাইমস এ তথ্য জানিয়েছে।

গত দুই সপ্তাহে রাজনৈতিক দল জামায়াতে ইসলামের অনেক নেতাকর্মীকে তুলে নিয়ে যায় দেশটির কেন্দ্রীয় সরকার। ভারতে বাস করে পাকিস্তানি মতাদর্শ ধারণ, পাকিস্তানি অর্থায়নে রাজনীতি ঘোলা করা জম্মু এবং কাশ্মীরে সহ্য করা হবে না বলে জানিয়ে দেয় দেশটির কেন্দ্রীয় সরকার। তার ধারাবাহিকতায় কঠোর ব্যবস্থা হিসেবে রাজনৈতিক দল হিসেবে জামায়াত ইসলামের রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করলো দেশটির সরকার।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপরে আত্মঘাতী জঙ্গি আক্রমণে প্রাণ হারান ৪০ জন ভারতীয় আধা সেনা। এরপর গত সোমবার দিবাগত রাত সাড়ে ৩টা নাগাদ ভারতের ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান পাক জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে ১০০০ কেজি বোমাবর্ষণ করে।

এর প্রেক্ষিতে বুধবার স্থানীয় সময় ১০টা ৫ মিনিটে বুদগাম শহরের গারেন্দ কালান গ্রামের একটি উন্মুক্ত মাঠে ভারতীয় আইএএফ জেট বিমান ভূপাতিত করে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এর আগে পাকিস্তানের এফ-১৬ বিমান ভারতের রাজৈরে ঢুকে বোমা হামলা করার দাবি করে। এই ঘটনার পরে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।