যে তিন কারণে ইভিএমে আপত্তি মাহবুব তালুকদারের

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিও সংশোধনের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন অনুমোদন দিলেও বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ইভিএমের বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ লিখে সভাকক্ষ থেকে বেরিয়ে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

এরপর সন্ধ্যায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাহবুব তালুকদার বলেন, আমি তিনটি কারণে আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট দিয়েছি।

কারণগুলো হলো

প্রথমত, অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দল ইভিএম ব্যবহারের বিরুদ্ধে।

দ্বিতীয়ত, ইভিএম ব্যবহারের জন্য কমিশন যাদের প্রশিক্ষণ দিচ্ছে তা অপর্যাপ্ত, জাতীয় নির্বাচনে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে যে সময়ের দরকার হবে তা আমাদের হাতে নেই।

তৃতীয়ত, ইভিএম ব্যবহারে ভোটারদের মধ্যে অনীহা রয়েছে। তাদের মধ্যে অভ্যাস গড়ে ওঠেনি। এজন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করাটা ঠিক হবে না।

মাহবুব তালুকদার বলেন, কমিশনের অবস্থান ছিল সব রাজনৈতিক দল না চাইলে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না। এক্ষেত্রে আমাদের আগের কথাও তো রাখতে পারছি না।

তিনি বলেন, ‘বর্তমান কমিশন যদি মনে করত যে, তারা ইভিএম ব্যবহার করবে, তাহলে প্রথম থেকেই ভোটারদের মধ্যে একটি অভ্যাস গড়ে তুলে পারতাম। দক্ষ জনবল গড়ে তুলতে বৃহৎ একটি অংশকে এতদিনে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হতো।’

রাজনৈতিক দলগুলোকে ইসির দেয়া প্রতিশ্রুতি রাখতে না পারার হতাশা তুলে ধরে নির্বাচন কমিশনার বলেন, আমরা তো আমাদের কথা রাখতে পারছি না। আমরা বলেছিলাম সব দলের ঐকমত্য ছাড়া ইভিএম ব্যবহার করব না। প্রথম থেকেই বলে আসছি, সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। রোডম্যাপের কোথাও ইভিএম নেই।

মাহবুব তালুকদার বলেন, আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য উনারা (সিইসি ও তিন নির্বাচন কমিশনার) বসে বসে আরপিও সংশোধন করবেন, আর আমি সেখানে মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না। এ জন্য বের হয়ে এসেছি।

আরপিও সংশোধনের বিষয়ে সভার কার্যপত্রে ছিল উল্লেখ করে তিনি বলেন, আমি মোটেও চাই না আরপিও সংশোধন হোক। আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না। আর এ জন্যই সভা থেকে বের হয়ে এসেছি।

সাংবিধানিক দায়িত্ব পালনে কমিশনের অবস্থানও তুলে ধরে মাহবুব তালুকদার বলেন, ‘পাঁচ নির্বাচন কমিশনার মিলে একক সত্তা। আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে বলে আমি বিশ্বাস করি। আমরা সব কমিশনার দেশবাসীকে একটি ভালো নির্বাচন উপহার দিতে বদ্ধপরিকর। সাংবিধানিকভাবে আমাদের দায়িত্ব ও কর্তব্য পালনে সচেতন রয়েছি।’

তিনি বলেন, আমি পাঁচ টুকরার এক টুকরা। আমি সংখ্যাগরিষ্ঠ নই, সংখ্যালঘিষ্ঠ। আমি এখনো মনে করি, সংসদ নির্বাচনের এখনো অনেক সময়। আমি তো গণতন্ত্রমনা মানুষ। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করলে তখন নির্ধারণ করব। তখনকার অবস্থা কী হবে, তা তো এখন বলতে পারি না।

গণতন্ত্রে ভিন্নমত থাকবে উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, আমার নিজের ভিন্নমত থাকলেও আমি কারো বিরুদ্ধে নই, আমি আমার মতপ্রকাশ করেছি, এটা মতের বিরুদ্ধে ভিন্নমত। ইভিএম নিয়ে সিইসির বক্তব্যের বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে ইসি মাহবুব বলেন, উনার বক্তব্যের বিষয়ে উনাকে প্রশ্ন করুন। আমি সিইসির বক্তব্যের কোনো প্রতিবাদ করব না।