রংপুরে ভুয়া এনজিওতে ডিবি পুলিশের অভিযান

রংপুর মহানগরীতে আদর্শ যুব কর্ম সংস্থাটি (এজেকেএস) Integrated Rural Development Program (IRDP) কর্মসূচির মাধ্যমে রংপুর বিভাগের ০৮টি জেলার সকল ইউনিয়নে (৫৩৫ টি) স্বাস্থ্য কমপ্লেক্স তৈরির মাধ্যমে প্রায় ১৫০ কোটি টাকা হাতিয়ে নেয়ার পরিকল্পনা নিয়ে যখন অগ্রসর হচ্ছে ঠিক তখনই ডিবি পুলিশ অভিযান পরিচালনা করেন।গোপনসুত্রে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা(এনএসআই) সংস্থার তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালিত হয়।

সোমবার (১৮ মার্চ) বিকালে ৫টায় নগরীর গোমস্তাপাড়া (সাগর নার্সারির পাশে) অফিসে অভিযান পরিচালনা করেন ডিবি পুলিশ ।এসময় প্রতিষ্ঠানের ১০ জন কর্মকর্তাকে প্রাথমিকভাবে আটক করেন।

জানাযায়, প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্স বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮৫ লক্ষ ৬৫ হাজার টাকা। ৫৩৫ টি ইউনিয়নে স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ৪৫৮ কোটি ২২ লক্ষ ৭৫ হাজার টাকা। এ লক্ষ্যে তারা দরপত্র আহ্বান শুরু করেন ডিসেম্বর-২২ সালে এবং দরপত্রের শিডিউল মূল্য ৪০০০/=, প্রতিষ্ঠান কর্তৃক বিভিন্ন মাধ্যমে প্রথম ধাপে ২৫%, দ্বিতীয় ধাপে ছাদ নির্মাণের পরে ২৫% ও তৃতীয় ধাপে কাজ শেষ হওয়ার পরে ৫০% মূল্য পরিশোধ করা হবে। প্রথম ৫০% মূল্য পরিশোধ করবে তুরস্ক ও ফ্রান্সের দাতা সংস্থা, অবশিষ্ট ৫০% মূল্য কাজ শেষ হওয়ার পরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পরিশোধ করা হবে মর্মে সংস্থা কর্তৃক প্রচারণা করা হয়।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্যাদি থেকে জানাযায়, সংস্থাটি স্বাস্থ্য অধিদপ্তরে অনুমোদন বিহীন।অনুমোদিত এলাকার বাহিরে কার্যক্রম পরিচালনা করছে।সকল প্রচার প্রচারণায় সরকারী মনোগ্রাম ব্যবহার।প্রকল্প বাস্তবায়নের সুনির্দিষ্ট কোন Project Proposal নেই।দরপত্র আহবানের যথাযথ নিয়ম অনুসরন করা হয়নি।জমি ক্রয়ে অনিয়ম।বৈধ কাগজপত্র নেই।

রংপুর মেট্রোপলিটন ডিবি কর্মকর্তা জানান, গোপন সূত্রে এই ভুয়া এনজিও সম্পর্কে তথ্য সংগ্রহ করে জাতীয় গোয়েন্দা সংস্থা। তাদের তথ্যের উপর ভিত্তি করে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে তাদের প্রতিষ্ঠানের কোন বৈধতা পাওয়া যায়নি এজন্য প্রতিষ্ঠানের ১০ জন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদে জন্য আটক করা হয়েছে। পরবর্তীতে প্রতারণা করার জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।