রাজগঞ্জে গোল্ড ব্রিকস বন্ধ করলো পরিবেশ অধিদপ্তর

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম অভিযানে যশোরের মনিরামপুর উপজেলার রাজগঞ্জ এলাকার হায়াতপুর—শাহপুর মাঠের মধ্যে অবস্থিত গোল্ড ব্রিকস্্ নামের একটি ইটভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (০৩ অক্টোবর) দুপুরে উল্লেখিত ইটের ভাটায় এ অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের যশোরের সহকারি পরিচালক নূর আলম। জানাগেছে— গোল্ড বিকস্্ বৈধ কাগজপত্র ছাড়াই দীর্ঘদিন ভাটার কার্যক্রম চালিয়ে আসছিলো। গোপন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের একটি টিম এ অভিযান পরিচালনা করেন। এসময় ভাটা মালিক কতৃর্পক্ষ বৈধ কাগজপত্র দেখাতে না পারায় ভাটার সকল কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেওয়া হয়।ভাটা মালিক দেলোয়ার হোসেন জানান— সব ভাটারতো আপডেট কাগজপত্র থাকে না।

আমাদেরও ত্রুটি আছে এবং আমাদের কাগজপত্র নিয়ে দেখা করতে বলেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ অধিদপ্তরের যশোরের সহকারি পরিচালক নূর আলম জানান— ভাটা ছালানোর জন্য সংশ্লিষ্ট দফতরের বৈধ ছাড়পত্র না পাওয়া পর্যন্ত ভাটা চালানো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ অভিযানে উপস্থিত ছিলেন— পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক সৌমেন মৈত্র। স্থানীয় শাহাজান, আজহারুল, রাহাজুল, রুবেল, মান্নান, লাবু, ইসরাফিল, মোমিন, কওসার, মনিরুদ্দিন, রাশেদ সরদার, রেজাউল শেখ, খলিল, আব্দুস সাত্তার, সোবহান আলী, মোস্তফা, আঃ গফুর, আঃ রাজ্জাকসহ আরো অনেক সবজি চাষীরা জানিয়েছেন— এই ইটের ভাটার কালো ধোয়া, গরম হাওয়া, ধুলা—বালি বের হওয়ার কারনে আমাদের সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়। আমরা ভালো সবজি ফলাতে পারছি না। এতে আমাদের সবজি চাষে লোকসান হয়। জানাগেছে— উপজেলার মধ্যে হয়াতপুর—শাহপুর সবজি উৎপাদনে বৃহত্তম একটি এলাকা। এলাকার উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। এই সবজি মাঠের মাঝখানে ১৭বিঘা জমি নিয়ে উল্লেখিত ইটভাটার কার্যক্রম চালিয়ে আসছিলো দীর্ঘদিন ধরে।