রাজধানীতে বয়ে গেল মৌসুমের সর্বোচ্চ গতির ঝড়

চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ ঘণ্টায় ৮৫ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস প্রবাহিত হয়ে গেল রাজধানীতে। সেই সঙ্গে শিলাবৃষ্টিও। এর আগে এ মৌসুমে ৮৪ কিলোমিটার গতিবেগ রেকর্ড করা হয়েছিল বলে জানিয়েছেন আবহাওয়াবিদ গোলাম কুদ্দুস।

রাত প্রায় ১টা পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে আবহাওয়ার এই অবস্থা বিরাজ করতে পারে বলে দেশবাসীকে সতর্ক করেছে আবহাওয়া অফিস।

সোমবার (৮ এপ্রিল) রাতের ঝড়বৃষ্টির পর মঙ্গলবার (৯ এপ্রিল) ভোর থেকেই ছিল মেঘলা আকাশ। তবে ঝমঝমিয়ে বৃষ্টি নামে বেলা ১১টার দিকে। এরপর রোদ উঠলেও সন্ধ্যা নামার আগেই কালো হয়ে যায় রাজধানীর আকাশ। তুমুল বাতাসের সঙ্গে নামে মুষলধারে শিলাবৃষ্টি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এক সর্তকবার্তা বলা হয়, এর প্রভাবে মঙ্গলবার দুপুর পৌনে তিনটা থেকে পরবর্তী ৮ থেকে ১০ ঘণ্টায় রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, খুলনা, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলগুলোর ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে। সেইসঙ্গে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

এদিকে নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য এলাকায় পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি এবং অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।