রাজধানীর ঝিগাতলায় বাসাবাড়িতে মাদকের কারখানা

রাজধানীর জিগাতলায় একটি বাড়িতে মাদক তৈরির কারখানার সন্ধান মিলেছে। ওই কারখানায় ‘আইস’ ও ‘ক্রিস্টাল ম্যাথ’ নামের এক ধরণের মাদক তৈরি করা হতো। দেশে প্রথমবারের এই ধরণের এই ধরণের মাদকের সন্ধান পাওয়া গেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ভাষ্য।

গোপন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত মধ্যরাতে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অভিযান চালিয়ে ওই বাড়ি থেকে মাদক ও বিপুল পরিমাণ মাদক তৈরির বিভিন্ন কাঁচামাল জব্দ করার পাশাপাশি বাড়িটি সিলগালা করে দেয়।

জানা যায়, জিগাতলার ৬২ নম্বর বাড়িটির আন্ডার গ্রাউন্ডে ওই কারখানায় আইস ও ক্রিস্টাল ম্যাথ তৈরী করা হতো। অভিযানে মাদক উৎপাদনে ব্যবহৃত নানা উপকরন পাওয়া যায়। পাশাপাশি সেখানে এসকল উপাদান প্রক্রিয়াজাত করার জন্য রয়েছে বেশ কিছু অত্যাধুনিক মেশিনও রয়েছে।

অভিযানে নেতৃত্ব দেয়া মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক খুরশীদ আলম জানান, ইয়াবার চেয়ে শক্তিশালী মাদক আইস। দেশে প্রথমবারের মতো এই ধরণের মাদকের সন্ধান পাওয়া গেছে।

তিনি বলেন, ‘এখানে বিভিন্ন ধরণের কেমিক্যাল পেয়েছি। এগুলো তৈরির মূল হোতা হাসিব। তিনি মালয়েশিয়া থেকে পড়াশোনা করেছেন। বাবার মতো তিনি মালয়েশিয়া গিয়েই মাদকের ডিলার হয়ে মাদকের সাথে যুক্ত হয়।’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বলছে, দেশে মাদকের নতুন বাজার তৈরি করতেই এসব মাদক তৈরি করা গতো। এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। অভিযানে ২৯ গ্রাম মাদকসহ বিপুল পরিমাণ মাদক তৈরির কাচামাল জব্দ করে কারখানাটি সিলগালা করে দেয়া হয়েছে।