রাজহাঁসের নিরাপত্তায় পুলিশ মোতায়েন!

ভারতের পশ্চিমবঙ্গে দেখা মিলেছে উত্তর আমেরিকার বিরল রাজহাঁস প্রজাতির পাখি ‘মিউট সোয়ান (Mute Swan)’।

স্থানীয় সময় সোমবার দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরের টংপুর এলাকায় পাখিটি প্রথমবারের মতো দেখা যায়। কিন্তু তারপরই সেটি হঠাৎ অদৃশ্য হয়ে যায় এবং পরবর্তীতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বারুইপুরের রামনগর এলাকায় আবারও দেখা মেলে পাখিটির।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, সোমবার প্রথমবারের মতো পাখিটিকে টংপুর এলাকায় দেখা যায়। খবর ছড়িয়ে পড়লে নতুন এই পাখিটিকে দেখতে ভিড় জমান স্থানীয়রা। অনেকেই ছবি তোলেন। খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান বন কর্মকর্তারা। পাখিটিকে যেন কেউ বিরক্ত কিংবা মেরে না ফেলে সে জন্য পুলিশি পাহারার ব্যবস্থাও করা হয়। কিন্তু ওই রাতেই পাখিটি হঠাৎ অদৃশ্য হয়ে যায়। অনেক খোঁজাখুঁজি করেও সেটির হদিস পায়নি বন বিভাগ।

সেই ঘটনার পর গত বৃহস্পতিবার বারুইপুরের রামনগর এলাকায় পাখিটি আবারও দেখা যায়। খবর পেয়ে সেখানেও উপস্থিত হন বন কর্মকতারা। এবার পাখিটিকে তারা আটক করেন এবং পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারেন এটি উত্তর আমেরিকা অঞ্চলের পাখি মিউট সোয়ান।

বন অধিদফতর গণমাধ্যমকে জানায়, এর আগে ভারতে মাত্র দুই বার গুজরাট ও ওড়িশায় পাখিটির দেখা মিলেছে। এ নিয়ে তৃতীয়বার পাখিটি ভারতে দেখা গেল।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি বাংলাদেশের সাতক্ষীরা সদর উপজেলার মোহনপুর গ্রামে একটি মিউট সোয়ানের দেখা মেলে। এটিই বাংলাদেশে প্রথমবার মিউট সোয়ানের দেখা পাওয়া যায়।

সে সময় বাংলাদেশ বন অধিদফতরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং তরুণ বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা সময় নিউজকে জানিয়েছিলেন, পাখিটির প্রকৃত নাম মিউট সোয়ান (Mute Swan)। রাজহাঁস গোত্রের এই পাখিটি মূলত রাশিয়া, ইউক্রেন, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, জার্মানি, পোল্যান্ড, ফিনল্যান্ড, আইসল্যান্ড, যুক্তরাজ্য, সাইপ্রাস প্রভৃতি দেশের আবাসিক পাখি। এসব দেশের প্রকৃতিতে এটি পাওয়া যায়। এছাড়া এশিয়ার চীন, জাপান ও পাকিস্তানেও পাখিটির দেখা মেলে।

তিনি বলেন, মিউট সোয়ান দেখতে আকর্ষণীয় হওয়ায় নিউজিল্যান্ড, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশে উন্মুক্ত পরিবেশে পালন করে প্রজনন করানো হয় এবং এসব দেশের আবহাওয়ার সঙ্গে পাখিটি চমৎকার মানিয়ে নেয়। তাই এই দেশগুলোতেও পাখিটি দেখা যায়। এ কারণে বিভিন্ন দেশের সাফারি পার্ক ও চিড়িয়াখানায় পাখিটিকে প্রদর্শন করা হয়।