রাবাদা ঝড়ে ২৪৩ রানেই শেষ অস্ট্রেলিয়া

কাগিসো রাবাদার ঝড়ো বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়লো অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। দক্ষিণ আফ্রিকা দলের ডানহাতি এই পেসার একাই নিলেন ৫ উইকেট। তাতে পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনে ২৪৩ রানে শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। জবাবে দিন শেষে ১ উইকেটে ৩৯ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা।

টসে জিতে ব্যাটিং বেছে নেয় অস্ট্রেলিয়া। শুরুটা খারাপ হয়নি। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার আর ক্যামেরুন বেনক্রফটট উদ্বোধনী জুটিতেই তুলেছেন ৯৮ রান। ৩৮ রান করা ক্যামেরুন বেনক্রফটকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন ভারনন ফিলেন্ডার। এরপর দ্রুত আরও দুটি উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া।

ফিলেন্ডারের দ্বিতীয় শিকার হয়ে উসমান খাজা ফেরেন মাত্র ৪ রানে। এরপর দারুণ খেলতে থাকা ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে অস্ট্রেলিয়া শিবিরে বড়সড় ধাক্কা দেন লুঙ্গি এনগিদি। ১১৭ রানে ৩ উইকেট খুইয়ে তখন বেশ বিপদে সফরকারিরা।

চতুর্থ উইকেটে এই বিপদ কিছুটা কাটিয়ে উঠেন স্টিভেন স্মিথ আর শন মার্শ। তাদের ৪৪ রানের জুটিটি ভাঙেন কাগিসো রাবাদা। অজি অধিনায়ক স্মিথকে (২৫) এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি।

পরের ওভারে বল করতে আরও ভয়ংকর রাবাদা, এক ওভারেই তুলে নেন ৩টি উইকেট। ওভারের দ্বিতীয় বলে শন মার্শ (২৪), পঞ্চম বলে মিচেল মার্শ (৪) আর শেষ বলে প্যাট কামিন্সকে (০) ফিরিয়ে দেন প্রোটিয়া এই পেসার। এরপর মিচেল স্টার্ককে বোল্ড করে ইনিংসে পাঁচ উইকেটও পূর্ণ করেছেন রাবাদা। আর শেষ দুই উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি।