রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন হ্যারি কেন!

ওয়েন রুনি অবসর নিয়েছেন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ড ফুটবল দলকে নেতৃত্ব দেবেন কে? শোনা যাচ্ছে জর্ডান হেন্ডারসন আর গ্যারি কাহিলের মধ্যেই একজনের হাতে থাকবে আর্মব্যান্ড। তবে ইংলিশ সংবাদপত্র ‘ডেইলি স্টার’ দাবি করছে, তাদের কেউ নন, বিশ্বকাপে দলের অধিনায়ক হবেন হ্যারি কেন।

‘ডেইলি স্টার’-এর এই প্রতিবেদনকে একেবারে উড়িয়ে দেয়ার উপায় নেই। ইংলিশ দলের কোচ গ্যারেথ সাউথগেটের অতীত কিন্তু জানাচ্ছে, অধিনায়ক পরিবর্তন করতে উস্তাদ তিনি। ২০১৬ সালের নভেম্বরে থ্রি লায়ন্সের হেড কোচ হিসেবে নিয়োগ পান তিনি। এরপর ৪৭ বছর বয়সী এই কোচ ছয়বার অধিনায়ক বদল করেছেন।

ইংল্যান্ড দলের বর্তমান অধিনায়ক জর্ডান হেন্ডারসন। সাউথগেটের সময়েই এই দলটিকে নেতৃত্ব দিয়েছেন আরও পাঁচজন- জো হার্ট, গ্যারি কাহিল, ওয়েন রুনি, এরিক ডাইয়ার এবং হ্যারি কেন। ২০১৬ সালে রুনি অবসরে গেছেন। হার্ট আর কাহিলের সময়ও ভালো যাচ্ছে না। তাদের ক্লাবই এখন এই দুইজনকে প্রথম পছন্দ হিসেবে দলে রাখে না। ইংল্যান্ডের নেতৃত্ব তাই বদলের ইঙ্গিত মিলছে আবারও।

বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম ম্যাচ তিউনিসিয়ার বিপক্ষে ১৮ জুন। ফিটনেস ঠিক থাকলে, এই ম্যাচটি থেকে পুরো টুর্নামেন্টেই অধিনায়ক হিসেবে দেখা যেতে পারে হ্যারি কেনকে। কেননা ইংল্যান্ড দলে এখন তার জায়গাটাই সবচেয়ে শক্ত।