রাশিয়াকে তথ্য দেওয়ার অধিকার আছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইসলামিক স্টেটের (আইএস) বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু গোপন তথ্য রাশিয়ার কাছে প্রকাশ করেছেন। আর প্রেসিডেন্ট হিসেবে এটা করার ‘পূর্ণ অধিকার’ তাঁর রয়েছে। এক টুইট বার্তায় তিনি এ কথা বলেছেন বলে বিবিসির খবরে বলা হয়েছে।

গত সপ্তাহে ওভাল অফিসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের এক বৈঠক অনুষ্ঠিত হয়। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ওই বৈঠকের সময় ডোনাল্ড ট্রাম্প ইসলামিক স্টেটের (আইএস) বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু গোপন তথ্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে প্রকাশ করেছেন।

ওয়াশিংটন পোস্ট বলেছে, তথ্যগুলো যুক্তরাষ্ট্রের একটি সহযোগী রাষ্ট্রের দেওয়া। এসব তথ্য রাশিয়ার সঙ্গে ভাগাভাগি করার কোনো অনুমোদন ছিল না।
যদিও একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা বলেছেন প্রতিবেদনটি সত্য নয়। সেদিনের বৈঠকে উপস্থিত যুক্তরাষ্ট্রের ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার ফর স্ট্র্যাটেজি দিনা পাওয়েল বলেন, ‘প্রতিবেদনটি মিথ্যা।’ তিনি বলেন, ‘উভয় দেশ যেসব বিষয়ে হুমকির সম্মুখীন হয়েছে, তা নিয়ে প্রেসিডেন্ট আলোচনা করেছেন।’ প্রেসিডেন্ট ট্রাম্পও বিষয়টিকে ‘মিথ্যা সংবাদ’ বলে খারিজ করে দিয়েছিলেন।

বাংলাদেশের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল পাঁচটার পরে করা এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, তিনি ‘সন্ত্রাসবাদ ও বিমানের নিরাপত্তাসংক্রান্ত বিষয়গুলোর’ ব্যাপারে রাশিয়ার কাছে তথ্য প্রকাশের অধিকার তাঁর রয়েছে।

প্রেসিডেন্ট হিসেবে আমি রাশিয়ার সঙ্গে (একটি উন্মুক্ত বৈঠকে) তথ্য ভাগ করতে চেয়েছিলাম, এ অধিকার আমার আছে। এ তথ্য সন্ত্রাসবাদ ও উডোজাহাজের নিরাপত্তা সম্পর্কিত বিষয়ে। মানবিক কারণে, আমি চাই রাশিয়া আইএস এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের লড়াইকে আরও চালিয়ে যাক। তবে টুইটে রাশিয়ার কাছে তথ্য প্রকাশের অধিকারের কথা বললেও তথ্য প্রকাশ করেছেন—এ কথা বলেননি।