‘রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র’

রোহিঙ্গারা নিরাপদে ও সম্মানের সঙ্গে যেন মিয়ানমারে ফিরতে পারে এর জন্য বাংলাদেশকে সবধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিস শনিবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এসব কথা বলেন।

এসময় লিসা কার্টিস রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ সরকারের নেয়া ভূমিকা এবং বাংলাদেশের জনগণের প্রশংসা করেন।

কুতুপালং ছাড়াও উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন মার্কিন প্রেসিডেন্টের এই উপদেষ্টা। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

মার্শা বার্নিকাট বলেন, ‘বাংলাদেশ মিয়ানমার সীমান্তে রোহিঙ্গা পরিস্থিতির ওপর আমরা নজর রাখছি। সম্প্রতি সীমান্তে সেনা বৃদ্ধি এবং রোহিঙ্গাদের ঠেলে দেওয়ার সামগ্রিক বিষয়েই আমরা নজর রাখছি। রোহিঙ্গারা যেন সম্মানের সঙ্গে মিয়ানমারে ফেরত যেতে পারে সেজন্য আমরা কাজ করছি।’

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার কী করছে তা জানতে চাওয়া হবে বলেও সাংবাদিকদের জানান বার্নিকাট।

গত ২৫ আগস্ট থেকে সেনা অভিযানে নির্যাতিত-নিপীড়িত হয়ে মিয়ানমারের রাখাইন থেকে প্রাণ বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে। তাদের অবস্থা দেখতে লিসা কার্টিস বাংলাদেশ সফর করছেন।

তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল শনিবার উখিয়ার কুতুপালং, বালুখালী ও টেকনাফ উপজেলার শামলাপুর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে।