লেফ্ট-বিহাইন্ড লাগেজ বাড়ি পৌঁছানোর সঙ্গে সঙ্গে ক্ষতিপূরণ

সোমবার (১ অক্টোবর) থেকে যেকোনো লেফ্ট-বিহাইন্ড লাগেজের জন্য এয়ারলাইন্সগুলোকে নগদ অর্থের ক্ষতিপূরণ গুনতে হবে। শুধু তা-ই নয়, পৃথিবীর উন্নত দেশগুলোর মতো লেফ্ট-বিহাইন্ড লাগেজ বাড়িতে পৌঁছে দিতে হবে এয়ারলাইন্সকে। এর ব্যত্যয় ঘটলে এয়ারলাইন্সকে মোটা অঙ্ক জরিমানা করা হবে।

বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইউসুফ বিষয়টি নিশ্চিত করে বলেন, কোনো ফ্লাইটের যাত্রীর সঙ্গে তার ব্যাগ দিতে ব্যর্থ হলে পরে সেই ব্যাগ যাত্রীর বাড়িতে পৌঁছে দেবে সংশ্লিষ্ট এয়ারলাইন্স। এক্ষেত্রে যাত্রী একটা নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ পাবেন।

ক্ষতিপূরণের পরিমাণ জানতে চাইলে তিনি বলেন, ব্যাগের সাইজ বিবেচনায় জরিমানা ৫০ হাজার থেকে দুই লাখ হতে পারে। যাত্রী সেখান থেকে ২৫ ভাগ পাবেন।

‘ম্যাজিস্ট্রেটস অল এয়ারপোর্টস ইন বাংলাদেশ’র ফেসবুক পেজেও এই তথ্য জানানো হয়েছে। ফেসবুক পোস্টে বলা হয়েছে- ১ অক্টোবর থেকে কোন ব্যাগ লেফ্ট-বিহাইন্ড হলে এয়ারলাইন্স সেই ব্যাগ পরবর্তীতে যাত্রীর বাড়িতে পৌঁছে দেবে। সঙ্গে জরিমানার অর্থও।

কোনো এয়ারলাইন্স যদি যাত্রীদের এয়ারপোর্টে এসে ব্যাগ নিয়ে যেতে বলে, তাহলে তাদের জানানোরও কথা বলা হয়েছে। পেজটির কলবাটনে ক্লিক করলেই অভিযোগ জানানো যাবে।

নতুন এই নিয়ম ইতোমধ্যে সর্বমহলে মধ্যে ব্যাপক প্রশংসা পেয়েছে। শনিবার (২৯ সেপ্টেম্বর) রাতে কুয়ালালামপুর থেকে আসা মালিন্দো এয়ারলাইন্সের যাত্রী মাহবুব বলেন, এই নিয়ম বিমানবন্দরের ব্যবস্থাপনাকে প্রশংসিত করবে।