শচীনকে আবারও ছাড়িয়ে গেলেন কোহলি

জাতীয় দলে অভিষেকের পর থেকে গত দশ বছরে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করার মধ্য দিয়ে আবারও শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যান কোহলি। ওয়ানডে ক্রিকেটে ২০৫তম ইনিংসে কোহিলর এটা ৩৭তম সেঞ্চুরি।

আগের ২০৪ ইনিংসে কোহলি করেছেন ৯৯১৯ রান। এদিন ১০ হাজার রান পূর্ণ করতে কোহলির প্রয়োজন ছিল ৮১ রান।

গত রোববার গুয়াহাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে ১৪০ রানের ইনিংস খেলেন কোহলি। সেদিন ক্যারিয়ারের ২১২তম ওয়ানডেতে ৩৬তম সেঞ্চুরি করে শচীনকে ছাড়িয়ে যান কোহিল। ৩৬টি সেঞ্চুরি করতে শচীন টেন্ডুলকার খেলেন ৩১১ ম্যাচ। আর কোহলি খেলেন ২১২ ম্যাচ। সেই দিক থেকে শচীনের চেয়ে একধাপ এগিয়ে কোহলি।

ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রান সংগ্রহ করতে ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার খেলেন ২৫৯ ইনিংস। অথচ তার চেয়ে ৫৪ ইনিংস কম খেলে ১০ হাজার রানের মাইল ফলক স্পর্শ করেন ভারতীয় বর্তমান ক্রিকেট দলের অধিনায়ক কোহলি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ক্যারিবীয়দের বিপক্ষে বিশাখাপত্তনে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় খেলায় ১১৫ রান নিয়ে অপরজিত আছেন কোহলি। তার দলের সংগ্রহ ৪৬.২ ওভারে ২৭৪/৫ রান।

বুধবার সেঞ্চুরি করায় আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা দাঁড়াল ৬১টি। শচীন টেন্ডুলকারকে স্পর্শ করতে হলে আরও ৩৯টি সেঞ্চুরি করতে হবে ভারতীয় এই অধিনায়ককে।