শাহজাদপুরে ৬ বছরেও মেলেনি প্রতিবন্ধি পরিবারের বেদখলকৃত জমি

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার এনায়েতপুরে খুকনি ইউনিয়নের রুপনাই দক্ষিণ পাড়া গ্রামের প্রতিবন্ধি পরিবারের জমি আত্মসাৎ এর অভিযোগ উঠেছে। প্রতিবন্ধি পরিবারের অভিযোগ তারা ৬ বছর যাবৎ ভূমিহীন, তাদের নিজ জমি থেকে বিতারিত করা হয়েছে।
প্রতিবন্ধি পারিবারের ৩৯ জন সদস্যের মধ্যে তিন জন শারীরিক প্রতিবন্ধি, তারা সরকারের অনুদানে জীবন যাপন করছে।
বাকি সদস্যদের মাঝে কেউ চা বিক্রেতা, কেউ তাঁত শ্রমিক আর পরিবারের মেয়ে সদস্যরা সুতো কেটে জীবিকা নির্বাহ করছেন।
চা বিক্রি করে যা পায় তা দিয়ে সংসার খরচই চলানো দায়, তার উপর বাসা ভাড়াতো আছেই।

সরজমিনে গিয়ে দেখা যায় প্রতিবন্ধি মোঃ আলম গং ২০১৬ সালে বাটোয়ারা মামলায় ডিগ্রি পেলেও তারা জমি দখলে আসতে পারছেনা মূলত দখলদাররা ক্ষমতাসীন দাপুটে হওয়ার কারনে। প্রতিপক্ষরা টাকা দিয়ে সব কিছু ঠিক করে নিচ্ছে, ফলে প্রতিবন্ধি পরিবার তার পাপ্য জমি থেকে বিতারিতই হয়ে আছে।

এতে তারা হতাশ হয়ে পরেছে। চা বিক্রিতা আলম (প্রতিবন্ধি) বলেন, আমাদের মায়ের জমি ৮ শতাংশ এবং আমাদের কেনা জমি ২.৫ শতাংশ, মায়ের জমি তো পাচ্ছিই না বরং আমাদের কেনা জমি থেকেও আমরা বিতারিত হয়েছি। থানা আর উপজেলায় ঘুরতে ঘুরতে আমরা নিঃস্ব হয়ে পরেছি, স্থানীয় চেয়ারম্যান এর কাছে গিয়েও কোন সুরাহা পাইনি। এখন আমাদের কিছু করার নেই।

এ বিষয়ে দখলকৃত জমির উপর বাড়ি করা নুরুল ইসলাম প্রামানিককে জিজ্ঞাসা করলে তিনি কোন উত্তর দিতে পারেননি এবং জমি যে তার সেটার প্রামান স্বরূপ কোন দলিলপত্র দেখাতে পারেননি।

এ বিষয়ে খুকনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুল্লক চাঁদ বলেন, আমি এই জমিটার বিষয়ে অবগত আছি এবং বেশ কয়েকবার থানায়ও বসেছি কিন্তু কোন সমাধান করতে পারিনি।