শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা : শাহবাগে মানববন্ধন বৃহস্পতিবার

রাজধানী জুড়ে চলছে বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে নিরাপদ সড়ক চাই আন্দোলন। আন্দোলনের চলছে আজ চতুর্থ দিন। এই আন্দোলনের সমর্থন জানিয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে একাত্নতা প্রকাশ করেছেন সঙ্গীতশিল্পী কোনাল ও আরজে টুটুল।

তাদের এ যৌক্তিক আন্দোলনে সমর্থন দিয়ে নিজের ফেসবুকে কোনাল লিখেছেন, ‘কণ্ঠশিল্পীর গান, অভিনয়শিল্পীর অভিনয়, সাংবাদিক এর লিখনি, কিংবা বাদ্যযন্ত্রীর যন্ত্র এক ঘন্টা থেমে থাকলে, হয়তো অনেক ক্ষতি হবে। কিন্তু তার চেয়েও যে বেশি ক্ষতি হয়ে যাচ্ছে দেশে, আমাদের পরিবারে, আমাদের মনুষত্ববোধে! আপনারা সমাজের ভীষণ দায়িত্বশীল ভূমিকায় আছেন। তাই, আপনাদের একটি কথা, একটি শব্দ, একটি অনুরোধ, হয়তো পৌঁছে যেতে পারে সেই কাঙ্খিত জায়গায়।’ অপরদিকে, জনপ্রিয় রেডিও জকি টুটুল নিজের ফেসবুক ওয়ালে লিখেছেন, সর্বস্তরের ভাই বোনেরা কোন এক্সকিউজ শুনতে চাই না, কাল আসতে হবে।

সঙ্গীতশিল্পী কোনাল আরো লিখেছেন, ‘চলুন না মোবাইল কিংবা ল্যাপটপের পিছনে না বসে, ছোট্ট এই ভবিষ্যতগুলোর সঙ্গে দাড়াই! আমরা যা করতে পারিনি, তারাতো করছে সাহসিকতার সঙ্গে! তাদের আরেকটু সাহস যোগাই!

শুধু তাদের জন্যে নয়, আমরা আমাদের নিরাপত্তা, নিরাপদে যাতায়াত, বাড়ি ফেরা, মায়ের কাছে ফেরা নিশ্চিত করি চলুন। জীবন মৃত্যু উপরওয়ালার হাতে! কিন্তু যেটুকু নিজেদের দায়বদ্ধতা, তা এড়িয়ে গেলে, নিজের কাছে জবাব দেবেন কি?’

দাবি আদায়ে মানববন্ধনে অংশ নেওয়ার জন্য সকলকে অনুরোধ জানিয়ে কোনাল ও টুটুল যৌথভাবে আহ্বান জানিয়ে বলেছেন, চলুন আগামীকাল (বৃহস্পতিবার) ঠিক ৩টায় দাড়াই শাহবাগে। প্রতিবাদ হোক এই মৃত্যুর। নিরাপত্তার অধিকারটুকু, নাগরিক অধিকারটুকু একটু চাই।

কোনাল ও টুটুল সবাইকে আগামীকাল অংশ নেয়ার আহ্বান জানিয়ে যৌথভাবে ‘আমরাও নিরাপত্তা চাই, চাই নিরাপদ সড়ক’ নামে ফেসবুকে একটি ইভেন্টও খুলেছেন।