শীতার্তদের পাশে কুবি’র জালালাবাদ অ্যাসোসিয়েশন

সারাদেশে জেঁকে বসেছে শীত। ইট-পাথরের ব্যস্ত নগরীর আকাশচুম্বী দালান-কোঠায় শীতের প্রকোপ তেমন বুঝা না গেলেও নগরীর রাস্তায় রাতে একবার চোখ বুলালেই শীতের প্রকোপ ও তার নির্মমতার প্রমাণ পাওয়া যায়।

শীতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন বাস্তহারা অসহায় ও নিম্ন আয়ের মানুষেরা। আর এমন মানুষদের এই হার কাঁপানো শীতে একটু উষ্ণতা দিতে এগিয়ে এসেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর সিলেটের শিক্ষার্থীদের আঞ্চলিক সংগঠন ‘জালালাবাদ এসোসিয়েশন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়’।

কুমিল্লা, ফেনী ও চট্টগ্রাম স্টেশনে এবং আশপাশের অঞ্চলে শীতার্তদের মাঝে ছয়শো’র বেশি শীতবস্ত্র বিতরণ করেছে এই আঞ্চলিক সংগঠনটি।

কার্যক্রমের অংশ হিসেবে গত ২৩ নভেম্বর থেকে তিন ডিসেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের হলগুলো ও আশেপাশের মেস থেকে পুরাতন, অব্যবহৃত কাপড় ও শীতবস্ত্র সংগ্রহ করে। এরপর সেই কাপড় সংগঠনের সদস্যরা ইস্ত্রি, ভাজ ও প্যাকেটিং করে ১১ ডিসেম্বর রাতে কুমিল্লা রেলওয়ে স্টেশন এবং পরবর্তীতে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে বাস্তহারা ও নিম্ন আয়ের মানুষের মধ্যে তা বিতরণ করে।

বিষয়টি জানিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক সাইদুল আলম বলেন, ২১ নভেম্বর আমাদের কার্যক্রম শুরু হয়। হঠাৎ করেই কমিটির সবাই মিলে সিদ্ধান্ত নেয়া হলো বন্যার্তদের সাহায্যের পর এবারে শীতার্তদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫টি আবাসিক হল থেকে শীতবস্ত্র সংগ্রহ করার পর তা লন্ড্রি করে সুন্দরভাবে মোড়কজাত করে তা শীতার্তদের মাঝে বিতরণ করা হয়েছে।

এছাড়াও সংগঠনটির দান তহবিল থেকে নিজস্ব পৃষ্ঠপোষকতায় কম্বল ও বাচ্চাদের গরম কাপড়ের ব্যবস্থা করা হয়।

শীতার্তদের পাশে এসে দাঁড়াতে পেরে অনুভূতি জানিয়ে তিনি আরও বলেন, হিমশীতল ভোরে যখন চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ঘুমিয়ে থাকা লোকদের সামান্য এই উপহারগুলো পৌঁছে দিচ্ছিলাম তখন আলাদা এক স্বর্গীয় সুখ পাচ্ছিলাম। জানিনা আমাদের এই কার্যক্রম কতটুকু সফল হয়েছে। তবে আমাদের মনে সান্ত্বনা পেয়েছি, মানুষের পাশে দাঁড়াতে পেরেছি, তাদেরকে ছুঁয়ে দেখতে পেরেছি, এখানেই কেবল আমাদের সার্থকতা।

এ বিষয়ে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি কাজী সাকিবুর রহমান বলেন, এটি প্রথমবারের মতো আমাদের এই আয়োজন। সবার অনেক ভাল সাড়া পেয়েছি। যা কাপড়ের পরিমাণ দেখেই আন্দাজ করতে পারছেন। তবে এরকম উদ্যোগ প্রতিবছরই জালালাবাদ এসোসিয়েশন, কুবি এর পক্ষ থেকে করা হবে ইনশাআল্লাহ।