শ্রীলঙ্কাকে উড়িয়ে শুভসূচনা আফগানদের

কাগজে-কলমে লঙ্কানদের ফেভারিট মনে করা হলেও সাম্প্রতিক পারফরম্যান্সে আফগানরা মোটেও পিছিয়ে নেই। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই চমক দেখাল মোহাম্মদ নবীরা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে বড় ব্যবধানে হারিয়েছে আফগানিস্তান। লঙ্কানদের দেওয়া ১০৬ রানে লক্ষ্যে আফগানরা পৌঁছে যায় প্রায় ১০ ওভার হাতে রেখেই।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। প্রথম ওভারেই দলটির দুই ব্যাটার কুশল মেন্ডিস ও চারিথ আশালাঙ্কার উইকেট তুলে নেন আফগান পেসার ফজল হক ফারুকী। ২ রানে মেন্ডিস ও শূন্যতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন আশালাঙ্কা। পরের ওভারে এসে আরেক উদ্বোধনী ব্যাটার পাথুম নিশাঙ্কাকে আউট করেন নাভিন উল হক।

২ ওভারে ৫ রানে ৩ উইকেট হারিয়ে বড় বিপদে পড়ে লঙ্কানরা। এরপর ৪৪ রানের জুটি গড়েন গুনাতিলাকা ও ভানুকা রাজাপক্ষে। ১৭ বলে ১৭ রান করে মুজিব উর রহমানের বলে গুনাতিলাকা ফিরলে ভাঙে এই জুটি। ৫ চার ও ১ ছক্কায় ২৯ বলে ৩৮ রানের বেশি করতে পারেননি রাজাপক্ষেও।

এরপর অলআউট হতেও বেশি সময় লাগেনি শ্রীলঙ্কার। শেষদিকে করুণারত্নের ৩৮ বলে ৩১ রানের ইনিংসে সম্মানজনক সংগ্রহ পায় তারা। তাকেও বোল্ড করে ফেরান ফারুকী। ৩ ওভার ৪ বল হাত ঘুরিয়ে ১ মেডেনসহ ১১ রান দিয়ে তিন উইকেট নেন তিনি।
১০৬ রানের লক্ষ্য খেলতে নেমে কোনোরকম বেগ পেতে হয়নি আফগানিস্তানকে।

৮৩ রানের উদ্বোধনী জুটি এনে দেন রহমানউল্লাহ গুরবাজ ও হজরতউল্লাহ জাজাই। ৩ চার ও ৪ ছক্কায় ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন তিনি। বাকি কাজটা সারেন জাজাই ও ইব্রাহিম জাদরান। শেষদিকে অবশ্য ১৩ বলে ১৫ রান করে আউট হয়ে যান জাদরান। তবে শেষ অবধি অপরাজিত থাকেন জাজাই।