সংলাপে দুই দাবিতে প্রধানমন্ত্রীর সাড়া

গণফোরামের নির্বাহী কমিটির সদস্য সুব্রত চৌধুরী বলেছেন, সমাবেশ ও গায়বি মামলা এই দুই দাবিতে সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে যে আলোচনা, আমরা মনে করি এটা দীর্ঘ সময় ধরে হয়েছে। প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্যের পর ড কামাল বক্তব্য দেন, তারপর মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতীয় ঐক্যফন্টের ৭ দফা তুলে ধরেছেন।

বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলের সংলাপ শেষে ড. কামালের বাসভবনে বৈঠকের পর তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ঢাকাসহ সারাদেশে সভা সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচির ওপর কোনো বাধা থাকবে না। রাজনৈতিক দলসমূহ যে যেখানে সখা সমাবেশ করতে চাইবে তাদের কোন বাধা দেওয়া হবে না। এবং আইনশৃঙ্খলা বাহিনীকে ইতিমধ্যে তিনি নির্দেশনা দিয়েছেন। আর রাজনৈতিক মামলা ও গায়েবী মামলা সম্পর্কে বলেছেন, সেই মামলাগুলোর তালিকা দেন আমরা অবশ্যই ব্যবস্থা নেব। এবং যাতে হয়রানি না হয় তারও ব্যবস্থা নেব। দাবি নিয়ে আলোচনা ভবিষ্যতের অব্যাহত থাকবেন বলে জানিছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার রাত ৭টার শুরু হওয়া দীর্ঘ সংলাপ শেষ হয় রাত পৌনে ১১টার দিকে। প্রায় পৌনে চার ঘণ্টা চলে এ সংলাপ। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংলাপ শুরু হয়।

সংলাপে ১৪ দলীয় জোটের ২৩ সদস্যের নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বিপরীতে জাতীয় ঐক্যফ্রন্টের ২০ সদস্যের নেতৃত্ব দিয়েছেন ড. কামাল হোসেন।