সস্তায় গাড়ি কিনতে লিঙ্গ পরিবর্তন করলেন তিনি

সস্তায় কিস্তিতে গাড়ি কিনতে লিঙ্গ পরিবর্তন করেছেন কানাডার এক ব্যক্তি। তবে এ লিঙ্গ পরিবর্তন শারীরিকভাবে নয়, জন্ম সনদে। তিনি জন্ম সনদে লিঙ্গ অপশনে পুরুষের জায়গায় স্ত্রীলিঙ্গ করিয়ে নিয়েছেন। ডেভিড নামের ওই ব্যক্তির বসবাস কানাডার আলবার্টা প্রদেশে।

আলবার্টা কানাডার ওইসব প্রদেশের মধ্যে অন্যতম যেখানকার বাসিন্দারা যৌনাঙ্গে অপারেশনের কোনো প্রমাণ ছাড়াই আইনগতভাবেই জন্ম সনদে লিঙ্গ পরিবর্তন করিয়ে নিতে পারেন।

এদিকে লিঙ্গ পরিবর্তন করে কম দামে কিস্তিতে গাড়ি কিনতে পেরে যারপরনাই খুশি ডেভিড। তিনি বলেন, ‘আমি মাতাল হয়ে একাজ করিনি। কাজটা খুবই সহজ ছিল। আমি শুধু ডাক্তারকে বললাম, আমি লিঙ্গ পরিবর্তন করতে চাই। পুরুষের জায়গায় স্ত্রী লিখতে চাই। এরপর ডাক্তার কোনো কথা বলেননি। আমাকে লিঙ্গ স্ত্রী উল্লেখ করে তিনি লিখিত মতামত দেন।’

লিঙ্গ পরিবর্তনে তাৎক্ষণিক উপকারিতাও পেয়েছেন তিনি। তাকে এখন গাড়ি কিনতে ৪ হাজার ৫১৭ মার্কিন ডলারের পরিবর্তে ৩ হাজার ৪২৩ মার্কিন ডলার গুনতে হবে।

‘আমি এখন থেকে একজন নারী। তাই গাড়ি কিনতে আমি এখন নির্ধারিত মূল্যের এক হাজার ১০০ মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৯২ হাজার) কম দিতে পারব। লিঙ্গ পরিবর্তন করায় আমারই জয় হয়েছে।’ মন্তব্য ওই ব্যক্তির।

রাস্তাঘাটে পুরুষ গাড়ি চালকরা বেশি দুর্ঘটনার স্বীকার হওয়ায় কানাডায় গাড়ি কিনতে পুরুষদের অপেক্ষাকৃত বেশি অর্থ গুনতে হয়।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন