সাতক্ষীরায় তৃণমূল সিএসও’র অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশে তৃণমূল সিভিল সোসাইটি অর্গানাইজেশন (সিএসও) এর সহায়ক পরিবেশ সৃষ্টি, আইন, বিধি-বিধান, প্র-বিধান এবং নীতি বাস্তবয়নে সার্বিক চ্যালেঞ্জ ও সুপারিশমালার উপর গবেষণার ফলাফল বিষয়ক এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল ১১ টায় সাতক্ষীরা শহরের কামালানগরস্থ লেকভিউতে একশনএইড বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়নের সহ-অর্থায়নে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংগঠন ভুমিজ ফাউন্ডেশন এই কর্মশালার আয়োজন করে।

আইডিয়াল পরিচালক ডাঃ নজরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক আশীষ কুমার মন্ডল, সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক রোকনুজ্জামান, সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী হারুন অর রশীদ, সাতক্ষীরা সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নাসমুস সাকিব, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মসচি কর্মকর্তা ফাতেমা জোহরা, একশন এইড বাংলাদেশের সুশীল প্রকল্পের ম্যানেজার মৌসুমী বিশ্বাস প্রমুখ।

ভুমিজ ফাউন্ডেশনের সুশিল প্রকল্পের ডিস্ট্রিক কো অডিনেটর দে অঞ্জন কুমারের পরিচালনায় কর্মশালায় গবেষণার ফলাফল উপস্থাপন করেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস এন্ড জাস্টিসের রিসার্চ ডিরেক্টর ডঃ এম সানজীব হোসেন।

কর্মশালায় বক্তরা বলেন, উন্নত দেশগুলো গবেষণার প্রতি বেশি ফোকাস করে থাকে। কাজেই গবেষণার ফলাফল যেন দেশের কল্যাণে হয় সেদিকে খেয়াল রাখতে হবে। দেশের উন্নয়ন যাতে সাধারণ জনগণের দোরগড়ায় পৌছায় সেজন্য গবেষণা করতে হবে।

সিভিল সোসাইটি সরকারের উন্নয়ন সহযোগিতা করে থাকে উল্লেখ করে বক্তারা আরো বলেন, ভুমিজ ফাউন্ডেশন বিভিন্ন দাতা সংস্থার অর্থায়নে মাঠ পর্যায়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সেবামূলক কাজ করে আসছে। এই ধারা যাতে ভবিষ্যতে অব্যাহত থাকে সেই বিষয়ে খেয়াল রাখতে হবে।

কর্মশালায় বলা হয়, একশনএইড বাংলাদেশ এবং ইউরোপিয়ান কমিশন-এর সহ-অর্থায়নে ২০২৩ সালের ১ জানুযারি থেকে সুশীল: সাপোর্টিং দ্যা ইউনিটি এন্ড সাসটেইনাবিলিটি অব সিভিল সোসাইটি অর্গানাইজেশন(সিএসও’স) টু আপহোল্ড হিউম্যান রাইটস, ন্যাশনান ইন্টিগ্রিটি এন্ড রুলস্ অব ল ইন বাংলাদেশ প্রজেক্ট শীর্ষক প্রকল্প সাতক্ষীরা জেলায় বাস্তবায়ন করছে।

সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক ইউনিভার্সিটি, সলেজ পার্টনার হিসেবে এই প্রকল্পটি বাস্তবায়নে অ্যাকশনএইড বাংলাদেশকে সহযোগিতা করছে। প্রকল্পটি সাতক্ষীরা সহ বাংলাদেশের ৯টি জেলায় বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পের অন্তর্ভুক্ত গবেষণা সংক্রান্ড কার্যক্রমের অংশ হিসেবে, সিপিজে -এর গবেষণাদল উপরিউক্ত ৯ টি জেলায় মনোনীত বিভিন্ন নাগরিক সমাজ/সংস্থার প্রতিনিধিদের নিয়ে ‘ফোকাস গ্রæপ ডিসকাশন (এফজিডি) এবং ‘কি ইনফরম্যান্ট ইন্টারভিউ (কেআইআই)’ নির্ভর একটি গুণগত গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে।

উক্ত গবেষণায় প্রাপ্ত ফলাফলের উপর ভিত্তি করে, সিপিজে “বাংলাদেশে তৃনমূল সিএসও’র জন্য একটি সহায়ক পরিবেশ সৃষ্টিঃ আইন, বিধি বিধান প্র্রবিধান এবং নীতি পুনর্বিবেচনাকালে বিবেচ্য সার্বিক চ্যালেঞ্জ এবং সুপারিশমালা” শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেছে। এই গবেষণালব্ধ ফলাফল অভিজ্ঞতা সকলের মাঝে প্রচারের উদ্দেশ্যে জেলা পর্যায়ে এই গবেষণার ফলাফল অবহিতকরণ কর্মশালার আয়োজন করা হয়েছে।