সাতক্ষীরায় পলিথিনের ব্যবহার কমানো ও প্লাস্টিকের পুন:ব্যবহারে ক্যাম্পেইন

সাতক্ষীরা সদরে যুব নেতৃত্বে পরিবেশ দুষণরোধে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাস্টিকের পুন:ব্যবহারের বিষয়ে পরিবেশ অধিদপ্তর, সাংবাদিক, যুব সদস্য এবং অন্যান্য স্টেকহোল্ডারদের নিয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (১২ই ফেব্রুয়ারী) সকাল ১০টায় সাতক্ষীরা সদরে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় যুব নেতৃত্বে পরিবেশ দুষণরোধে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাস্টিকের পুন:ব্যবহারের বিষয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইনে সিডো সংস্থার প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ^াস সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম।
ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন সাবেক মহিলা কাউন্সিলর ও জিডিএফ সভানেত্রী ফরিদা আক্তার বিউটি, সাংবাদিক আসাদুজ্জামান সরদার, কর্ণফুলী যুব সংঘের সাধারণ সম্পাদক শাহনাজ পারভীন, সাতক্ষীরা ইয়ূথ হাবের যুগ্ম সাধারণ সম্পাদক স্বপ্না পারভীন, প্রান্তিক যুব সংঘ সদস্য তায়েব হোসেন, মারুফুজ্জামান সম্রাট ও ইমতি জামিল, প্রকল্প সমন্বয়কারী তহিদুজ্জামান (তহিদ), একশনএইড বাংলাদেশ ইন্সপেরিটর সিদরাতুল মুনতাহা, প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদারসহ বিভিন্ন যুব সংঘের যুব সদস্যবৃন্দ।
পরে সাতক্ষীরা বড় বাজারের মধ্যে দোকানদার ও জনগনের মধ্যে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাষ্টিকের পুন:ব্যবহার বিষয়ে পরামর্শ প্রদান করেন এবং পরিবেশবান্ধব শপিং ব্যাগ বিতরণ করা হয়।
বক্তরা বলেন, প্লাষ্টিক দূষণ বর্তমানে মানবজীবনের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। প্লাষ্টিক দূষণের সবচেয়ে ভয়ের দিকটি হচ্ছে এর দীর্ঘস্থায়ীত্বতা। দীর্ঘমেয়াদে প্লাষ্টিক বর্জ্যরে টিকে থাকার কারণে আমাদের মাটির উর্বরতা এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে জীবজগৎ ও উদ্ভীদকুল উভয়ই ক্ষতিগ্রস্থ হয়। নদীতে বা জলাশয়ে প্লাষ্টিক জমে স্বাভাবিক গতি হারায় এবং প্রাণীজগতের বাস্ততন্ত্রের উপর প্রভাব পড়ে। এছাড়া অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনার ফলে একটি মোটামুটি পরিমানে প্লাষ্টিক বর্জ্যরে গন্তব্য হয় খাল ও জলাশয়গুলোতে। যার জের ধরেই ক্রমবর্ধমান সমুদ্রদূষণের সমস্যাটি আর ও বৃদ্ধি পায়। বিশ^ব্যাপী একবার প্লাষ্টিক পণ্য ব্যবহারে সচেতনতা সৃষ্টি হয়েছে এবং বিভিন্ন উদ্যোগ গ্রহনের মাধ্যমে একবার ব্যবহায্য প্লাষ্টিক পন্য ব্যবহার কমানো হচ্ছে। তরুণরা আগামীর কান্ডারী, আগামী দিনে জলবায়ূ সহনশীল পৃথিবী গড়তে পলিথিন ও প্লাষ্টিকের ব্যবহার কমাতে, প্লাষ্টিক পুন:ব্যবহারে বিভিন্ন উদ্যোগ নিতে হবে তাদের। একমাত্র জনসচেনতায় পারে পরিবেশ দূষণ রোধ করতে।