সাতক্ষীরার তালায় কিশোর-কিশোরীর বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি!

সাতক্ষীরার তালায় অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীর বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার এ আদেশ জারী করেন।

উক্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার বলেন, স¤প্রতি তালা উপজেলার ধানদিয়া ইউনিয়নের দক্ষিণ সারসা গ্রামের ওয়াদুদ শেখের পুত্র ট্রাক চালক ইয়াছিন আলি’র (১৭) সাথে যশোর জেলার বাঘারপাড়া এলাকার তার খালাতো বোনের (১৩) সাথে বিয়ের খবর শোনা যায়। নোটারি পাবলিক আইনজীবীর মাধ্যমে বাল্যবিবাহটি সম্পন্ন হয় বলে খবর পাওয়া যায়।

বিষয়টি জানতে পেরে বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্য মো.সাকিবুর রহমান ২৭ জুলাই সকালে জেলা বাল্যবিবাহ নিরোধ কমিটি এবং সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেটের নিকট আবেদন করেন। ধানদিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা শহিদুল ইসলাম বাবু, দফাদার জান্নাতুল ফেরদৌস এবং গ্রাম পুলিশ ঘটনাস্থলে হাজির হন। বিষয়টি তালা উপজেলা নির্বাহী অফিসার আফিয়া শারমিন এবং সহকারী কমিশনার (ভূমি) আরাফাত হোসেনকে অবগত করা হয়।
এদিকে ঐ কিশোরীর বাবা মারা যাওয়ার পর তার মা বিয়ে করে অন্যত্র থাকেন। মেয়েটি তালার দক্ষিণ সারসা এলাকায় তার খালার বাড়িতে থেকে পড়াশোনা করতো। বর্তমানে তার লেখাপড়া বন্ধ রয়েছে। বৃহস্পতিবার কিশোর-কিশোরীর বাল্যবিবাহে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় ছেলের মা ও মেয়ের খালা মুচলেকা দিয়েছেন।