সাতক্ষীরার নলতা হাসপাতালে ২ দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প

সাতক্ষীরা জেলায় জলবায়ু পরিবর্তন ও লবনাক্ততার জন্য মানুষের স্বাস্থ্যগত সমস্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে নারীদের প্রজনন, যৌন সমস্যা দিনে দিনে বাড়ছে। এখানকার নারীরা যারা মাঠে, নদীতে বা মাছের ঘেরে কাজ করে তারা জরায়ূ ক্ষত রোগ ও সন্তান ধারন ক্ষমতা হারাচ্ছে গবেষনায় এমনি একটা তথ্য উঠে এসেছে।
সাতক্ষীরার বেশি আক্রান্ত ব্যক্তি শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও দেবহাটাতে বাস করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে তারা দারিদ্রতার কারনে ভালো চিকিৎসকের নিকট চিকিৎসা নিতে পারে না।
এটি উপলব্ধি করে সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক এমপির প্রতিষ্ঠিত নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশন কতৃক আয়োজিত কালিগঞ্জ উপজেলার নলতা হাসপাতালে ৩১ জানুয়ারি ও ০১ ফেব্রুয়ারি ২ দিন ব্যাপী ১০টা থেকে বিকাল ০৫ টা পর্যন্ত সকল প্রকার গাইনি ও প্রসূতি রোগীদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ কর্মসূচী শুরু হয়েছে।

ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ কর্মসূচী নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জিয়াউল হক ফোনের মাধ্যমে মেডিকেল ক্যাম্প এর শুভ উদ্বোধন করেন।
তিনি বলেন, কমিউনিটির মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিৎ করতে তিনি ২ দিন ব্যাপী মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন। চেয়ারম্যান মহোদয়ের একান্ত প্রচেষ্টায় ঢাকা থেকে আগত বিশেষজ্ঞ ও সার্জন প্রফেসর ডাক্তার শামসুন নাহার প্রখ্যাত গাইনী চিকিৎসককে নলতায় আনতে সক্ষম হয়েছেন।

মেডিকেল ক্যাম্পে পরিচালনার দায়িত্বে আছেন নলতা হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. আবুল ফজল মাহমুদ বাপি, তিনি বলেন, “ সাতক্ষীরা জেলায় জলবায়ু পরিবর্তন ও লবনাক্ততার জন্য মানুষের স্বাস্থ্যগত সমস্যা থেকে মুক্তির জন্য অর্থাভাবে ভালে ডাক্তার দেখাতে পারেন না তারা ডাক্তার দেখাতে পারবেন এবং ফ্রী ঔষধ পাবেন। আসুন আমরা পরস্পর তথ্য সেবা দিয়ে অন্যদের চিকিৎসা সেবা নিতে সহয়তা করি।” আজ ফ্রি মেডিকেল ক্যাম্পে রোগী দেখছেন ঢাকা থেকে আগত প্রখ্যাত গাইনী বিশেষজ্ঞ ও সার্জন প্রফেসর ডাক্তার শামসুন নাহার, এমবিবিএস (ঢাকা), বিসিএস (স্বাস্থ্য) এফসিপিএস (গাইনী এন অবস), ডিজিও (ডিইউ)।

মেডিকেল ক্যাম্পটিতে সকাল থেকে অনেক রোগীকে সেবা নিতে দেখা গেছে। সুবিধা বঞ্চিত অসুস্থ্য রোগীরা এমন ধরনের সেবা পেয়ে খুব খুশি। নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ্ ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জিয়াউল হক বিশেষ নির্দেশনায় ২ দিনব্যাপী মেডিকেল ক্যাম্প পরিচালিত হচ্ছে। সাতক্ষীরার সর্বস্তরের জনগনের জন্য বিশেষ করে প্রজনন স্বাস্থ্যও যৌন সমস্যাসহ নানন স্ত্রীরোগ বিষয়ে আগামী কাল ১লা ফেব্রুয়ারি এই মেডিকেল ক্যাম্প চলবে।