সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে কাঁচামরিচের দাম বৃদ্ধি পাওয়ায় ও বাজারে বিপুল পরিমাণ চাহিদা থাকায় ভারত থেকে এ কাঁচা মরিচ আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

সরকার থেকে অনুমতি পাওয়ার পর প্রথম দিন বুধবার (২৭ জুলাই) সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে এক ট্রাক (১২ টন) ভারতীয় কাঁচামরিচ আমদানি করা হয়েছে। এখনো ভোমরা বন্দরের বিপরীতে ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে অপেক্ষায় রয়েছে কয়েক ট্রাক কাঁচামরিচ।

সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরের ব্যবসায়ী সাইফুল কবির মিন্টু বিষয়টি নিশ্চিত করে জানান প্রথম দিন একটি ট্রাকে ১২ টন ভারতীয় কাঁচামরিচ আমদানি হয়েছে। এখনো ১০-১৫ ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ভারতের অভ্যন্তরে ঘোজাডাঙ্গা বন্দরে অবস্থান করছে। এসব মরিচ দু-একদিনের মধ্যে ভোমরা স্থলবন্দর পৌঁছাবে। এসব মরিচ বন্দর থেকে ঢাকার বাজারে পৌঁছালেই বাজারে দাম কমে যাবে বলে জানান তিনি।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, দেশের বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় কয়েকদিন আগে সরকার মরিচ আমদানির অনুমতি দিয়েছে। বাজারে প্রচুর চাহিদা থাকায় ব্যবসায়ীরা ভারত থেকে কাঁচামরিচ আমদানিতে বেশ আগ্রহী। ভোমরা বন্দরে আজ একটি ট্রাকে প্রথম কাঁচামরিচ ঢুকেছে। আগামী কয়েকদিন আরও কয়েক ট্রাক মরিচ আমদানি হবে। আশা করছি এসব মরিচ দেশের বাজারে পৌঁছে গেলে বাজার পরিস্থিতি স্বাভাবিক হবে।

তিনি আরো বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে কাঁচামালের আমদানি বাড়ছে। বন্দর থেকে এসব মালামাল দ্রুত সময়ে ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে পৌঁছে যাবে।