সাতক্ষীরায় জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে জলবায়ু ধর্মঘট পালন

জলবায়ু সুরক্ষা ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে নবায়নযোগ্য শক্তির উল্লেখযোগ্য সম্প্রসারণ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে সাতক্ষীরায় জলবায়ু ধর্মঘট পালিত হয়েছে।

বৈশ্বিক জলবায়ু ধর্মঘট কর্মসূচির অংশ হিসেবে সাতক্ষীরার শ্যামনগরের পাতাখালিতে শুক্রবার (৩ মার্চ) সকালে এই ধর্মঘট পালন করেন তরুণ জলবায়ুকর্মীরা।

ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ, ইসলামি রিলিফ বাংলাদেশ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এই জলবায়ু ধর্মঘটের আয়োজন করে।

এ সময় তরুণরা ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বিশেষ করে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (এলএনজি) অর্থায়ন বন্ধের দাবি জানান। এ ছাড়া এলএনজি আমদানি নির্ভরতা কমাতে সরকার এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানানো হয়।

কর্মসূচিতে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সাতক্ষীরা জেলা সমন্বয়কারী এম এম সালাউদ্দীন, নিশাত মাহজাবিন, তরিকুল ইসলাম, আবু রায়হান, শাহরিয়া সুলতানা, হাসানুল বান্নাসহ শিক্ষার্থীরা অংশ নেয়।

জলবায়ুকর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন একটি জটিল সময় পার করছে। যা ইতোমধ্যে জাতিসংঘ বিশ্বব্যাপী মানবতার জন্য রেড অ্যালার্ট হিসেবে ঘোষণা করেছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫-এ সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে। সরকার ও বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের জন্য দায় নিতে হবে।

এ সময় এ সমস্যা থেকে উত্তরণে অবিলম্বে উল্লেখযোগ্যভাবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহ্বান জানান বক্তারা।